আজকের শিরোনাম :

ডব্লিউএইচওর দক্ষিণ এশিয়ার অ্যাডভাইজারি গ্রুপের সদস্য হলেন ডা. স্বপ্নীল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২২, ১৪:২৬

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইরাল হেপাটাইটিস, এইচআইভি ও এসটিআই সংক্রান্ত স্ট্র্যাটেজিক ও টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপের সদস্য নির্বাচিত হয়েছেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। সম্প্রতি সংস্থাটির রিজিওনাল কার্যালয় থেকে একটি চিঠির মাধ্যমে অধ্যাপক স্বপ্নীলের এই নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান ও হেপাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান।

জানা গেছে, দক্ষিণ এশিয়া অঞ্চলের ১০ জনের মতো বিশিষ্ট বিশেষজ্ঞকে সরাসরি এই নিয়োগ প্রদান করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বাংলাদেশ থেকে শুধুমাত্র অধ্যাপক স্বপ্নীলই গ্রুপটির সদস্য নির্বাচিত হয়েছেন।

এই গ্রুপের সদস্যরা দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইরাল হেপাটাইটিসসহ সংক্রামক নানা রোগ মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ পরামর্শ প্রদান করবেন। তা ছাড়া তারা এসব রোগ প্রতিরোধ, নির্ণয় ও চিকিৎসায় সুলভ ও কার্যকর পণ্থা নির্ধারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সহায়তা প্রদান করাসহ নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবেন।

অধ্যাপক স্বপ্নীল দীর্ঘদিন ধরেই বিভিন্ন আর্ন্তজাতিক সংস্থায় পেশাদারি দায়িত্ব পালন করে আসছেন। তিনি ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এবং সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভারের সাধারণ সম্পাদক। পাশাপাশি তিনি এশিয়ান প্যাসেফিক এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভারের কার্যকরী কমিটিরও একজন সদস্য। অধ্যাপক স্বপ্নীল ইন্টারএকাডেমি পার্টনারশিপের স্টেম সেল গবেষণাসংক্রান্ত বিশেষ কমিটিরও অন্যতম সদস্য।

হেপাটাইটিস বি ভাইরাসের ইমিউনথেরাপি সংক্রান্ত গবেষণায় অধ্যাপক স্বপ্নীল একজন পথিকৃত। তিনি ন্যাসভ্যাক নামক হেপাটাইটিস বি-এর থেরাপিউটিক ভ্যাকসিনটির যৌথ উদ্ভাবকদের একজন। ন্যাসভ্যাকের ফেইজ -১, ২ ও ৩ ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান গবেষক তিনি। এ জন্য তিনি যৌথভাবে ২০১৯ সালে কিউবান একাডেমিক অব সাইন্সেস থেকে ‘প্রিমিও ন্যাশনাল’ পদকে ভূষিত হন।

২০২১ সালে বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস তাকে ‘বাস গোল্ড মেডেল এওয়্যার্ড’ প্রদান করেছে। বাংলাদেশে উদ্ভাবিত এমআরএনএ কোভিড-১৯ ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালগুলোর প্রধান গবেষকও অধ্যাপক স্বপ্নীল। বিভিন্ন বৈজ্ঞানিক জার্নালে তার তিন শতাধিক প্রকাশনা রয়েছে। এ ছাড়াও তিনি লিভার বিষয়ক ছয়টি আন্তর্জাতিক টেক্সট ও রেফারেন্স বইয়ের এডিটর। পৃথিবীর একাধিক শীর্ষস্থানীয় লিভার বিষয়ক জার্নালের এডিটোরিয়াল বোর্ডেরও অন্যতম সদস্য অধ্যাপক স্বপ্নীল।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ