আজকের শিরোনাম :

মুড়িমুড়কির মতো গ্যাস্ট্রিকের ওষুধ খাচ্ছে মানুষ : বিএসএমএমইউ উপাচার্য

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মে ২০২২, ২০:০৬

গ্যাস্ট্রিকের (অ্যাসিডিটি) সমস্যা নেই এমন মানুষ খুব কম আছে উল্লেখ করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, ৯৯ শতাংশ রোগীর মধ্যে গ্যাস্ট্রিক রয়েছে। বর্তমানে মানুষ মুড়ি-মুড়কির মতো গ্যাস্ট্রিকের ওষুধ খাচ্ছে। যাতে করে মানুষের অ্যাসিড কমে যাচ্ছে। 

শারফুদ্দিন আহমেদ বলেন, ‘এক রোগ সেরে গেলেও অন্য রোগের সৃষ্টি হচ্ছে। বর্তমানে মানুষের খাওয়া-দাওয়া আর আগের মতো নেই। আমাদের অবশ্যই স্বাভাবিক জীবনে ফিরে যেতে হবে।’ 

আজ শনিবার (২১ মে) পরিপাকতন্ত্রে মারাত্মক প্রদাহ সৃষ্টিকারী ‘ইনফ্লমেটরি বাওয়েল ডিজিজ’ বা আইবিডি দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিশু গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগ আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন বিএসএমএমইউ উপাচার্য। 

বিএসএমএমইউ উপাচার্য বলেন, নিরাময়যোগ্য না হলেও চিকিৎসার মাধ্যমে আইবিডি নিয়ন্ত্রণে রাখা যায়। এই রোগ শুধু তরুণ বা মধ্য বয়সে নয়, শিশুদেরও হতে পারে। সে কারণে এই রোগের বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির প্রয়োজন। এ ক্ষেত্রে গণমাধ্যম প্রধান ভূমিকা রাখতে পারে। সচেতনতার জন্য এসব সভা সেমিনারের তথ্য প্রচার করলে সাধারণ মানুষ উপকৃত হবে। 

এর আগে সকালে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রার আয়োজন করা হয়। এতে উপাচার্য ছাড়াও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন মোহাম্মদ হোসেন, শিশু গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. রোকুনুজ্জামানসহ বিভাগের শিক্ষক, চিকিৎসক, নার্স, কর্মকর্তারা অংশ নেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ