দেশে বুস্টার ডোজ পেয়েছেন ৫৮ লাখ ১৩ হাজার মানুষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০২২, ১১:৪৩

করোনা সংক্রমণ প্রতিরোধে টিকা কার্যক্রমের শুরুর পর এখন পর্যন্ত টিকার প্রথম ডোজের আওতায় এসেছেন ১২ কোটি ৬৩ লাখ ৮৫ হাজার ৮৪৩ জন। দুই ডোজ টিকা পেয়েছেন ৯ কোটি ১১ লাখ ৫৭ হাজার ৯২৬ জন মানুষ। এ সময়ে টিকার বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন ৫৮ লাখ ১৩ হাজার ৪৬ জন।

স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনার টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। এতে স্বাক্ষর করেছেন অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মিজানুর রহমান।

এতে বলা হয়েছে, শনিবার (১৯ মার্চ) সারাদেশে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ৩৫ হাজার ৪২৬ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে এক লাখ ২৭ হাজার ২৯৩ জনকে এবং বুস্টার ডোজ দেওয়া হয়েছে ৭০ হাজার ২৪৬ জনকে।

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসনের টিকা -দেওয়া হয়েছে।

গত বছরের ১ নভেম্বর থেকে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। অধিদফতর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত ১ কোটি ৭১ লাখ ৬৯ হাজার ১৬০ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। আর দ্বিতীয় ডোজ পেয়েছে ১ কোটি ৪০ লাখ ৯৯ হাজার ১৭১ জন। সবমিলিয়ে এখন পর্যন্ত ৩০ লাখ ৬৯ হাজার ৯৩৫ শিক্ষার্থী দ্বিতীয় ডোজের অপেক্ষায় রয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত একদিনে চার হাজার ২৮৬ শিক্ষার্থী প্রথম ডোজ টিকা নিয়েছে। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছে ২৯ হাজার ২৭০ জন।

এদিকে দেশে এ পর্যন্ত ১ লাখ ৯৫ হাজার ২১৪ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদেরকে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ