আজকের শিরোনাম :

করোনা টিকার দ্বিতীয় ডোজ নিতে ক্ষুদ্র ব্যবসায়ীদের ভিড়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ১২:৪৫ | আপডেট : ১২ মার্চ ২০২২, ১৩:০৩

করোনা সংক্রমণ প্রতিরোধে বিশেষ ক্যাম্পাইনের মাধ্যমে টিকার প্রথম ডোজ নেয়া ক্ষুদ্র ব্যবসায়ীদের দ্বিতীয় ডোজ টিকা দেয়া শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

রাজধানীর উত্তরা ৩ নম্বর সেক্টরের ফ্রেন্ডস ক্লাব মাঠে আজ শনিবার সকাল ১০টার দিকে এ কার্যক্রম শুরু হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা মেনে টিকাদান চলছে। আগামী শনিবার পর্যন্ত যারা নিবন্ধন করে এসএমএসের জন্য টিকা নিতে পারেননি, তাদের টিকা দেয়া হবে।

পাশাপাশি অন্যদের টিকাদান কার্যক্রমও চলবে। ক্ষুদ্র ব্যবসায়ীদের টিকাদানে স্বাস্থ্য অধিদপ্তরকে সহযোগিতা করছেন স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। টিকার জন্য আগের রাতে মাইকিং করা হয়েছে।

এ বিষয়ে রেড ক্রিসেন্টের মিডিয়া অ্যান্ড অ্যাডভোকেসি কো-অর্ডিনেটর ফারজানা জেরিন শ্রাবন্তী বলেন, গত ১২ ফেব্রুয়ারি রাজধানীর উত্তরা এলাকায় সাড়ে ৩ হাজার ক্ষুদ্র ব্যবসায়ীকে টিকার প্রথম ডোজ দেয়া হয়। আজ তাদের করোনা টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে। আমাদের টিকাদান কর্মসূচি পরিচালনার সময় কিছু ভাসমান গণগোষ্ঠীকেও টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে। তারাও টিকার দ্বিতীয় ডোজ পাবেন।

তিনি বলেন, ৫০ হাজার ক্ষুদ্র ব্যবসায়ীকে টিকার প্রথম ডোজ দেয়ার পরিকল্পনা ছিল। তবে ৩০ হাজারের মতো ক্ষুদ্র ব্যবসায়ী এই কর্মসূচির আওতায় এসেছে। আজ শুধু রাজধানীর উত্তরা এলাকার ক্ষুদ্র ব্যবসায়ীদের টিকা দেয়া হবে। এরপর পর্যায়ক্রমে রাজধানীর বিভিন্ন এলাকায় এই টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

দেশে গত বছরের ৭ ফেব্রুয়ারি করোনাভাইরাস প্রতিরোধী টিকা দেয়া শুরু হয়। দুই মাস পর ৮ এপ্রিল শুরু হয় দ্বিতীয় ডোজের কার্যক্রম। গত বছরের ২৮ ডিসেম্বর তৃতীয় ডোজ বা বুস্টার ডোজের কার্যক্রম শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর।

গত বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে এক দিনে ৭৬ লাখের বেশি টিকা দেয়া হয়েছিল। পরে বিশেষ গণটিকাদান চলে। শুধু ২৬ ফেব্রুয়ারিই দেশে ১ কোটি ২০ লাখ মানুষকে টিকা দেয়া হয়।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ