দেশের ৭০ ভাগ মানুষকে করোনার টিকা দিতে চায় সরকার: স্বাস্থ্য অধিদপ্তর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২২, ২১:৪৫

জুন মাসের মধ্যেই দেশের ৭০ শতাংশ মানুষকে করোনার টিকা দিতে চায় সরকার। ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে এক বছরে করোনা টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে ৯ কোটি ৭৭ লাখ ৭৬ হাজার ১শ ৫১ জনকে। দ্বিতীয় ডোজ টিকা পেয়েছেন ৬ কোটি ২১ লাখ ১৮ হাজার ৬শ ৫১ জন। আর বুস্টার ডোজ পেয়েছেন ১৫ লাখ ৭৭ হাজার ৬শ ৯২ জন।

এরমধ্যে ১ কোটি ৩৯ লাখ ৮০ হাজার ৭শ ৮০ জন শিক্ষার্থী টিকার প্রথম ডোজ এবং ২২ লাখ ২১ হাজার ৯৩ জন দ্বিতীয় ডোজ পেয়েছে। এর বাইরে স্কুলে যায় না এমন ৮০ লাখ থেকে এক কোটি শিশু কিশোর টিকার আওতার বাইরে রয়েছে। তাদের টিকা পাওয়ার প্রক্রিয়া সহজ করতে রেজিস্ট্রেশন ছাড়াই ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা করছে স্বাস্থ্য অধিদপ্তরের।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ১৮ বছরের বেশি বয়সী প্রায় ২ কোটি মানুষ এখনো টিকার বাইরে রয়ে গেছে। সেই সাথে স্কুলে যায় না এমন ১২ থেকে ১৭ বছর বয়সী ৮০ লাখ থেকে ১ কোটি শিশু কিশোর এখনো টিকার আত্ততায় আসেনি। শিগগিরই তাদের জন্য ক্র্যাশ প্রোগ্রাম নিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। করোনার সংক্রমণ রোধে ও ক্ষতি কমাতে দেশের ১৩ কোটি মানুষকে জুন মাসের মধ্যে টিকার আত্ততায় আনার লক্ষ্য স্বাস্থ্য অধিদপ্তরের।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, স্কুলে যায় না এমন ১২ থেকে ১৭ বছর বয়সী ৮০ লাখ থেকে ১ কোটি শিশু রয়েছে। তাদেরকে টিকা দেয়ার প্রস্তুতি চলছে, তালিকা তৈরি করা হচ্ছে।

এদিকে বুস্টার ডোজ নেয়ার জন্য বয়সসীমা ৫০ থেকে কমিয়ে ৪০ বছর করা হয়েছে। আর টিকার বাইরে থাকা দুই কোটি প্রাপ্ত বয়স্ক মানুষকে টিকা দিতে বিশেষ ক্যাম্পেইন করতে চায় স্বাস্থ্য অধিদপ্তর।  

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, দেশের অনেক প্রত্যন্ত এলাকা এবং অনেক শ্রমিক রয়েছে যারা এখনো টিকা দেয়নি। সেসব এলাকা এবং মানুষদের চিহ্নিত করে আমরা টিকার ব্যবস্থা করছি। 

করোনা টিকার আত্ততায় বাইরে রয়েছে রাজধানী ও এর আশপাশের ভাসমান মানুষেরা। তাদের সংখ্যা নির্ধারণ করতে সিটি কর্পোরেশন ও বিভিন্ন এনজিওর সাথে কাজ করছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের এক ডোজের জনসন অ্যান্ড জনসনের টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে ৩ লাখ ৩৭ হাজার ৩শ ৫০ ডোজ এ টিকা পাওয়া গেছে।

সব মিলিয়ে এ পর্যন্ত ২৪ কোটি ০৯ লাখ ৪৬ হাজার ৯শ ৪০ ডোজ টিকা পাওয়া গেছে। আর ৭ কোটি ৯৪ লাখ ৭৩ হাজার ৮শ ৪৬ ডোজ টিকা সরকারের হাতে রয়েছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ