আজকের শিরোনাম :

রবিবার টিকা নিলেন ১৩ লাখের বেশি মানুষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২২, ১২:২৬

সারাদেশে চলছে করোনা টিকাদান কর্মসূচি। আর এ কর্মসূচির আওতায় রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ লাখ ৭ হাজার ৭১৬ জন করোনার টিকা নিয়েছেন। তাদের মধ্যে প্রথম ডোজ টিকা নিয়েছেন ৯ লাখ ৫০ হাজার ৫৬০ জন এবং দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ৩ লাখ৫৭ হাজার ১৫৬ জন।

রবিবার (৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস ও লাইন ডিরেক্টর এইচআইএস অ্যান্ড ই-হেলথ) অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে।

পরিসংখ্যানে দেখা যায়, দেশে গত ২৪ ঘণ্টায় টিকা নিয়েছেন ১৩ লাখ ৭ হাজার ৭১৬ জন। এ নিয়ে টিকাগ্রহীতার সংখ্যা বেড়ে ১৩ কোটি ৪২ লাখ ৯৭ হাজার ১০ জনে দাঁড়িয়েছে। তাদের মধ্যে প্রথম ডোজ টিকা নিয়েছেন ৭ কোটি ৯০ লাখ ২হাজার ২৪৩ জন ও দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ৫ কোটি ৪৮ লাখ ৬৬ হাজার ১৭১ জন এবং বুস্টার ডোজ নিয়েছেন ৪২ লাখ ৮ হাজার ৫৯৬ জন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় প্রথম ডোজ টিকাগ্রহীতার মধ্যে পুরুষ ৪ লাখ ৬০ হাজার ৩৮৪ জন ও নারী ১লাখ ১৪ হাজার ৯৪৬ জন। দ্বিতীয় ডোজ টিকাগ্রহীতার মধ্যে পুরুষ ৩লাখ ২১ হাজার ৯৭৪ জন ও নারী ৪লাখ ৯০ হাজার ১৭৬ জন।

২০২১ সালের ২৭ জানুয়ারি দেশে করোনাভাইরাস প্রতিরোধে টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভারতের সিরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাদানের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন। প্রথমদিকে শুধু এ টিকা দেওয়া হলেও পরবর্তীতে চীনের সিনোফার্ম, ফাইজারের বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা যুক্ত হয়।

২০২১ সালের ২৭ জানুয়ারি থেকে নতুন বছরের ৯ জানুয়ারি পর্যন্ত রাজধানীসহ সারাদেশে টিকাগ্রহীতার সংখ্যা বেড়ে ১৩ কোটি ৪২ লাখ ৯৭ হাজার ১০ জনে দাঁড়িয়েছে।

অন্যদিকে, নতুন বছরের ৯ জানুয়ারি পর্যন্ত দেশে টিকা নিবন্ধনকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৯৮ লাখ ৬৩ হাজার ৪৪০ জন। তাদের মধ্যে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে ৭ কোটি ৮২ লাখ ২২ হাজার ২৬৯ জন ও পাসপোর্টের মাধ্যমে ১২ লাখ ৩৩ হাজার ৬২৪ জন এবং জন্মনিবন্ধনের মাধ্যমে ৪ লাখ ৭ হাজার ৫৪৭ জন নিবন্ধন করেছেন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সারাদেশে মোট ৬ লাখ ২৫ হাজার ৬৬৩ জন স্কুল ও কলেজের শিক্ষার্থী টিকা নেন। তাদের মধ্যে প্রথম ডোজের ৫ লাখ ৬৫ হাজার ৯৭ জন ও দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬০ হাজার ৫৬৬ জন। প্রথম ডোজের টিকাগ্রহীতা শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ২ লাখ ৭৩ হাজার ৩৯২ জন ও ছাত্রী ২ লাখ ৯৫ হাজার ৭০৫ জন। দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতার মধ্যে ছাত্র ১৮ হাজার ৩৩৪ জন ও ছাত্রী ২৪ হাজার ১১৮ জন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ