আজকের শিরোনাম :

অসংক্রামক রোগ প্রতিরোধে বহুমুখী উদ্যোগ নিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২১, ২০:৪৭

ফাইল ছবি
ক্যানসার, হৃদরোগ, ডায়াবেটিসসহ অসংক্রামক রোগগুলো বাংলাদেশে নীরব মহামারি আকারে ছড়িয়ে পড়ছে। এসব রোগ প্রতিরোধে বহুমুখী উদ্যোগ নিতে হবে। 

বুধবার বিকেলে বাংলাদেশ নেটওয়ার্ক ফর এনসিডি কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (বিএনএনসিপি) আয়োজিত ‘নীরব মহামারি অসংক্রামক রোগ : জনস্বাস্থ্য রক্ষায় করণীয়’ শীর্ষক ওয়েবিনারে এসব কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, অসংক্রামক রোগের পেছনে বিভিন্ন কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম কারণ তামাক ব্যবহার। তামাকের ব্যবহার কমাতে বর্তমান সরকার নানা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

মন্ত্রী বলেন, অসংক্রামক রোগের পেছনে পরিবেশ দূষণ, বায়ু দূষণ, খাদ্যে ভেজাল, অস্বাস্থ্যকর জীবনাচরণ, কায়িক শ্রমের অভাব ইত্যাদি দায়ী। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একার পক্ষে এসব রোগ প্রতিরোধ করা সম্ভব নয়। এজন্য বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি সংগঠনের যৌথ উদ্যোগ দরকার।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে ওয়েবিনারে কোভিড-১৯ ও অসংক্রামক রোগ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির মহাসচিব অধ্যাপক আব্দুল্লাহ আল শাফি মজুমদার।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের অধ্যাপক সোহেল রেজা চৌধুরী সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি অসংক্রামক রোগ প্রতিরোধে বহুমুখী উদ্যোগ নিতে আহ্বান জানান।

ওয়েবিনারে বিএনএনসিপির পক্ষ থেকে বিদ্যমান আইনের ছয়টি সংশোধনী প্রস্তাব তুলে ধরা হয়। প্রস্তাবের মধ্যে রয়েছে, পাবলিক প্লেস ও গণপরিবহনে ধূমপান এলাকা বা ডিএসএ রাখার বিধান বাতিল করা, এফসিটিসির আলোকে দোকানে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা, তামাক কোম্পানির সিএসআর নিষিদ্ধ করা, ই-সিগারেট আমদানি, উৎপাদন, বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ করা, তামাকজাত দ্রব্যের মোড়কের আকার নির্ধারণ করে দেওয়া এবং তামাকদ্রব্যের খুচরা বিক্রি নিষিদ্ধ করা।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ