আজকের শিরোনাম :

কোভিড-১৯ সহনশীলতায় বাংলাদেশের উন্নতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২১, ২১:১৪

কোভিড-১৯ সহনশীলতায় ৫৩টি দেশের মধ্যে ১৮ ধাপ এগিয়ে সতেরোতম স্থানে বাংলাদেশ। বুধবার (১ ডিসেম্বর) নভেম্বরের কোভিড-১৯ সহনশীলতার র‌্যাংকিং প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম ব্লমবার্গ।

এতে গেল মাসের তুলনায় নভেম্বরে বাংলাদেশকে ১৮ ধাপ এগিয়ে রাখা হয়েছে। প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে বাংলাদেশের জোরালো সহনশীলতার প্রতিফলনের কথা বলা হয়েছে প্রতিবেদনে।

মহামারিতে দীর্ঘদিন মৃত্যুহার নিম্নমুখী প্রত্যক্ষ করছে বাংলাদেশ। যা সহনশীলতা সূচকে বাংলাদেশকে এগিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

জুলাইয়ের সূচকে ৪৮তম, আগস্টে সেটা ৪৪তম হওয়ার পর সেপ্টেম্বরে ৩৯তম ও অক্টোবরে ৩৫তম অবস্থানে গিয়ে ঠেকেছে বাংলাদেশ। করোনা সংক্রমণ নিম্নমুখী হওয়ার প্রেক্ষাপটে বাংলাদেশের এই উন্নতি হয়েছে।

বিশ্বের ৫৩টি বড়ো অর্থনীতির করোনা নিয়ন্ত্রণ, মানসম্মত স্বাস্থ্যসেবা, টিকা কার্যক্রমের আওতা, সার্বিক প্রাণহানি, ভ্রমণের জন্য সীমান্ত খুলে দেওয়াসহ ১২টি সূচকের তথ্যের ওপর ভিত্তি করে কোভিড-১৯ সহনশীলতার র‌্যাংকিং করেছে ব্লুমবার্গ।

নভেম্বরের র‌্যাংকিংয়ে ১০০-এর মধ্যে বাংলাদেশের সার্বিক স্কোর ৬৬ দশমিক দুই। যে দেশ ১০০ স্কোর অর্জন করবে, সেটি সহনশীলতায় সবচেয়ে ভালো। আর সর্বনিম্ন স্কোর হচ্ছে শূন্য।

চলতি মাসে কোভিড-১৯ সহনশীলতায় সবচেয়ে ভালো করেছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির স্কোর হচ্ছে ৭৩ দশমিক দুই। আর সবার নিচে রয়েছে ফিলিপিন্স। তাদের অর্জন ৪৩ দশমিক এক।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm