আজকের শিরোনাম :

ডেঙ্গু নিয়ে আশঙ্কার কথা জানাল স্বাস্থ্য অধিদপ্তর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২১, ১৯:১৫

ঢাকার আকাশে মেঘ-বৃষ্টির খেলা। নগরীতে তেমনভাবে এখনও ঠান্ডা অনুভূত না হলেও কয়েকদিনের হালকা বৃষ্টি শীতের আগমনী বার্তা দিচ্ছে। এর মধ্যেই ডেঙ্গু নিয়ে আশঙ্কার কথা জানাল স্বাস্থ্য অধিদপ্তর।

বৃষ্টির পানি জমে ডেঙ্গুর রোগবাহী এডিস মশা বিস্তারের সুযোগ আছে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। রোববার (১৪ নভেম্বর) দুপুরে নিয়মিত ভার্চ্যুয়াল বুলেটিনে এই আশঙ্কার কথা জানান স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগনিয়ন্ত্রণ) অধ্যাপক মো. নাজমুল ইসলাম।

তিনি বলেন, কয়েক দিন ধরে চলা বৃষ্টি থেমে গেলে পানি জমে থাকার সুযোগ আছে। আর জমে থাকা পানিতেই এডিস মশার বিস্তার হয়। বাসাবাড়ি বা বিভিন্ন প্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতা মেনে না চললে মশার বংশবিস্তার রোধ করা যাবে না।

এসময় নাজমুল ইসলাম জানান, সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালে ১২৪ জন ভর্তি হয়েছেন। তার মধ্যে ঢাকার হাসপাতালে ৮৯ জন ও জেলাগুলোর হাসপাতালে ৩৫ জন ভর্তি হন।

প্রসঙ্গত, ২০১৯ সালে দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত মানুষের সংখ্যা অতীতের রেকর্ড ছাড়িয়েছিল। ডেঙ্গু প্রকোপের এ সময়ে বাসাবাড়িতে অব্যবহৃত বিভিন্ন জিনিসপত্রে পানি জমতে না দেওয়াসহ দিনে ও রাতে মশারি টানানোর পরামর্শ দিয়েছেন বিশেজ্ঞরা।

দেশের বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রায় ৩০০ মানুষ প্রাণ হারান। তবে সরকারি হিসেবে মৃতের সংখ্যা ১৭৯।

বিশেষজ্ঞরা বলছেন, একটি নিরাপদ এবং কার্যকর ডেঙ্গু ভ্যাকসিন তৈরির চেষ্টা এখনও চলছে। তাই সতর্কতামূলক ব্যবস্থা মেনে চলা এবং প্রতিরোধমূলক প্রোটোকল মেনে চলা সর্বোত্তম উপায়। এটি মনে রাখা উচিত যে ডেঙ্গু একটি সংক্রমণ হিসেবে রয়ে গেছে, যা প্রতিরোধমূলক ব্যবস্থার মাধ্যমে নির্মূল করা যায়। যতক্ষণ পর্যন্ত ভালো স্বাস্থ্যবিধি অনুসরণ করা হয়, ততক্ষণ পর্যন্ত এটি সম্পূর্ণ রূপে এড়ানো যায়। দরজা, জানালার পর্দা, প্রতিষেধক, কীটনাশক সামগ্রী, কয়েলের ব্যবহার করতে হবে। ত্বকের সংস্পর্শে যাতে মশা কম আসতে পারে এমন পোশাক অবশ্যই পরতে হবে। প্রাদুর্ভাবের সময় স্প্রে হিসেবে কীটনাশক প্রয়োগ করা যেতে পারে। মশা ডিম পারতে পারে এমন জায়গায় নিয়মিত নজরদারি চালাতে হবে। খোলা পাত্রে পানি জমতে দিলে হবে না, এ জন্য নিয়মিত নজরদারি করতে হবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ