দুই বছর পর বঙ্গবন্ধু মেডিকেলে কিডনি ট্রান্সপ্লান্ট শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২১, ১২:১৬

কিডনি প্রতিস্থাপন করা জরুরি, কিন্তু করানোয় প্রতিস্থাপন করা যায়নি। এমন রোগীদের জন্য সুসংবাদ এনেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল। করোনায় প্রায় দুইবছর বন্ধ থাকার পর আবারও কিডনি প্রতিস্থাপন চালু হয়েছে হাসপাতালটিতে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আপন ভাই থেকে কিডনি নিয়ে অপারেশনের মাধ্যমে প্রতিস্থাপন করা হয় হায়দারের শরীরে। অবশ্য এই অপারেশনের জন্য তাকে অপেক্ষা করতে হয়েছে প্রায় দুই বছর। করোনায় সব অপারেশন বন্ধ হওয়ার পর গত শনিবার হাসপাতালটিতে আবারও শুরু হয়েছে কিডনি প্রতিস্থাপন।

চিকিৎকরা জানিয়েছেন, অপারেশনের অপেক্ষায় থাকা রোগীর তালিকা দীর্ঘ। তবে তারা আশা করছেন, অল্প সময়ে এই রোগীর সমস্যা কেটে যাবে অনেকটাই।

কিডনি প্রতিস্থাপন অপারেশনের চিকিৎসক ডা. দুলাল জানান, করোনার সময় এই রোগীরা খুবই অসহায় অবস্থায় ছিল এবং অনেক রোগী ট্রান্সপ্লান্ট করতে না পারায় মারা গেছেন। তিনি আরো জানান, দেশে কিডনি প্রতিস্থাপন অপারেশনের সফলতার হার উন্নত বিশ্বের মতোই আর খরচও বেশ কম।

এদিকে ২০১৯ সালে মানবদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন করা হয়েছে। এতে কিডনি দানের সম্পর্কের আওতা কিছুটা বেড়েছে। কিডনি ফাউন্ডেশনের একটি জরিপ অনুযায়ী, দেশে প্রায় দুই কোটি মানুষ কোনো না কোনোভাবে কিডনি রোগে ভুগছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ
ksrm