আজকের শিরোনাম :

২ থেকে ১৮ বছর বয়সীদের কোভ্যাক্সিন প্রয়োগের সুপারিশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২১, ১৯:২৬

ভারত বায়োটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন কোভ্যাক্সিন ২ থেকে ১৮ বছর বয়সীদের প্রয়োগ শুরুর সুপারিশ করেছে একটি বিশেষজ্ঞ প্যানেল।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার এই সুপারিশ করা হয়েছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল। অনুমোদন পেলে এটি হবে শিশুদের ওপর প্রয়োগের অনুমোদন পাওয়া দ্বিতীয় টিকা।  

হায়দ্রাবাদভিত্তিক ভারত বায়োটেক গত সেপ্টেম্বরে ১৮ বছরের কম বয়সীদের ওপর কোভাক্সিনের ট্রায়াল পরিচালনা করে। চলতি মাসের শুরুতে ড্রাগস অ্যান্ড কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে ওই ট্রায়াল সংক্রান্ত তথ্য জমা দেয়া হয়। সেই তথ্য পর্যালোচনা করেই শিশুদের উপর কোভাক্সিন প্রয়োগের ছাড়পত্র দিবে সাবজেক্ট এক্সপার্ট কমিটি (এসইসি)।

এর আগে, গত আগস্টে জাইডাস ক্যাডিলার তিন ডোজের ডিএনএ টিকা প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের বেশি বয়সী শিশুদের ওপর প্রয়োগের অনুমোদন পায়। শিশুদের জন্য অনুমোদন পেতে যাওয়া সম্ভাব্য তৃতীয় টিকা হতে যাচ্ছে সেরাম ইনস্টিটিউটের নোভাভ্যাক্স।

গত মাসে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল এই টিকাটি সাত থেকে ১১ বছর বয়সীদের ওপর পরীক্ষার অনুমোদন দেয়। প্রাপ্তবয়স্কদের প্রায় ৯৬ কোটি ডোজ টিকা প্রয়োগের পর ভারত এখন শিশুদের টিকাদানের ওপর গুরুত্ব দিচ্ছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ