ঢাকায় করোনার ৬৮ শতাংশই ভারতীয় ধরন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০২১, ১৯:৪৮ | আপডেট : ১৭ জুন ২০২১, ২২:১৬

ঢাকায় করোনা আক্রান্তদের ৬৮ শতাংশের নমুনায় ভারতীয় ডেলটা ধরন শনাক্ত হয়েছে। আইসিডিডিআরবি'র এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। 
 
দুই সপ্তাহে ৬০টি নমুনা পরীক্ষায় এ তথ্য পেয়েছে  চিকিৎসা ও গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআরবি। আজ বৃহস্পতিবার (১৭ জুন) এমন তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, গত মে মাসের শেষ সপ্তাহ এবং জুন মাসের প্রথম সপ্তাহে করোনা পজিটিভ ৬০ জনের নমুনা গবেষণা করে এ তথ্য পাওয়া গেছে। বিশেষজ্ঞরা বলছেন, করোনার অন্যান্য ধরনের চেয়ে ভারতীয় ডেলটা ধরনটি বেশি সংক্রমণশীল। এ ধরনটিতে আক্রান্তদের হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতাও বেশি বলে জানা গেছে বিভিন্ন গবেষণায়।

এর আগে দেশের ভারতীয় সীমান্তবর্তী বেশ কয়েকটি জেলাতেও করোনা আক্রান্তদের নমুনায় ভারতীয় ধরন পাওয়া যায়। সেসব জেলায় কঠোর লকডাউনে যেতে বাধ্য হয় স্থানীয় প্রশাসন।

এদিকে, দেশে গেল ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৬৩ জনের মৃত্যু হয়েছে। যা গত ৪৪ দিনের মধ্যে করোনায় সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৩ হাজার ৩৪৫ জনে দাঁড়ালো। এছাড়া গত ২৪ ঘণ্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ২৫ হাজার ৭৭১টি। আর দেশের মোট ৫১৩টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৮৭১টি। এর মধ্যে ৩ হাজার ৮৪০ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। এ নিয়ে দেশে মোট আট লাখ ৪১ হাজার ৮৭ জনের করোনা শনাক্ত হল।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ