আজকের শিরোনাম :

বুধবার দেশে আসছে করোনার টিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২১, ২১:১২ | আপডেট : ১৮ জানুয়ারি ২০২১, ২১:৩৩

ভারতের উপহার হিসেবে বুধবার দেশে আসছে ২০ লাখ ডোজ করোনার টিকা। বুধবার (২০ জানুয়ারি) দেশে এসে পৌঁছাবে ভারতের উপহার হিসেবে ২০ লাখ ডোজ করোনার টিকা। ভারতের দেয়া এসব করোনার ভ্যাকসিন ব্যবহারের অনুমতি চেয়ে ইতিমধ্যে ঔষধ প্রশাসন অধিদপ্তরে চিঠি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি জানান, এদিন ২০ লাখ ভ্যাকসিন দেশে আসবে। এই ভ্যাকসিন ব্যবহারের অনুমতি চেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ঔষধ প্রশাসনে দেওয়া হয়েছে।

এর আগে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশন থেকে এক জরুরি চিঠিতে জানানো হয়, বিশেষ বিমানে করে দুই মিলিয়ন (২০ লাখ) টিকা দেশে আসবে। তবে এটা বাংলাদেশের সঙ্গে যে ক্রয় চুক্তি হয়েছে তার অন্তর্ভুক্ত নয়। এগুলো ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে সহযোগিতার নির্দশন হিসেবে দেওয়া হবে।

চিঠিতে বলা হয়েছে, ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে সহযোগিতার নির্দশন হিসেবে দুই মিলিয়ন (২০ লাখ) করোনাভাইরাস প্রতিরোধী টিকা দেওয়ার ইচ্ছা প্রকাশ করা হয়েছে। যা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এবং ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি। টিকাগুলো একটি বিশেষ বিমানে ২০ জানুয়ারি ভারত থেকে ঢাকায় পাঠানো হবে। টিকার এই চালানে মোট ২৯ হাজার ৪০০ ভায়ল থাকবে। যার ওজন ৭৮০ কেজি। প্রতিটি বাক্সে ১২০০ ভায়ল প্যাকেট করা থাকবে। যার প্রতি প্যাকেটের ওজন ৩২ কেজি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ