আজকের শিরোনাম :

সিনেমা বুভুক্ষু অধ্যাপক জুনায়েদ হালিমের জন্য অহর্নিশ ভালোবাসা

  মারুফা আক্তার পপি

১৮ জানুয়ারি ২০২১, ১২:৪৭ | অনলাইন সংস্করণ

৩য় বারের মতো শ্রেষ্ঠ সম্পাদক (২০১৯- মায়া দ্য লস্ট মাদার, ২০০৯- বৃত্তের বাইরে, ২০০৪- শঙ্খনাদ) হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহন করলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এবং টেলিভিশন বিভাগের  প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক জুনায়েদ আহমদ হালিম। ভাবুক প্রকৃতির এক নির্মোহ ব্যক্তিত্ব অথচ সন্তানের প্রতি দারুণ যত্নশীল বাবার কৃতিত্বে উচ্ছ্বসিত মেয়ে মাদিবা মায়াণীও বাবার সাথে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পুরষ্কার আনতে গিয়েছিলো। 

সর্বজন শ্রদ্ধেয় মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার পক্ষে পুরস্কার প্রদান করেন মাননীয় তথ্য মন্ত্রী ডঃ হাসান মাহমুদ এমপি। মাননীয় তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান এমপি এবং তথ্য সচিব খাজা মিয়া এঅনুষ্ঠানে  উপস্থিত ছিলেন। 
বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনের ক্লান্তিহীন এই পরিব্রাজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক সম্মান সহ স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর ভারত সরকারের বৃত্তি নিয়ে ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়া থেকে স্নাতকোত্তর ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। পুনের এফটিআই য়ে পড়ার সময় তাঁর বানানো "ইয়ে ও সেহের তো নেহি" চলচ্চিত্রটি ১৯৯৬ সালে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। তিনি প্রামাণ্যচিত্রে " ঢাকা টোকাই" এর জন্য ১৯৮৬ সালে তৎকালীন পশ্চিম জার্মান সরকারের পুরস্কার লাভ করেন। সিনেমা জগতের সফল কারিগর জুনায়েদ হালিম সম্পাদিত "নিরন্তর" স্বপ্ন ডানায়" "রূপান্তর" চলচ্চিত্র সমূহও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে। কির্তীমান এই চলচ্চিত্র বুদ্ধা "মুক্তির গান", "ব্যচেলর" সহ বেশ কিছু সিনেমায় কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। 

শিল্পানুরাগি, সংস্কৃতির ধারক, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার প্রতি অশেষ কৃতজ্ঞতা। আমরা বিশ্বাস করি, তাঁর পৃষ্ঠপোষকতায় জুনায়েদ হালিমদের এমন সৃজনশীল কর্ম আরো ব্যপ্তি পাবে, ধীরে ধীরে ঐশ্বর্যময় হয়ে বিশ্ব বাজারে স্হান করে নিবে আমাদের সিনেমা। 

সিনেমা বুভুক্ষু অধ্যাপক জুনায়েদ হালিমের জন্য অহর্নিশ ভালোবাসা এবং নিরন্তর শুভকামনা - আজকের এই প্রাপ্তি মঙ্গল তিলক হয়ে কর্ম পথে জ্যোতি ছড়িয়ে দিক, সফলতার লাল গালিচা বিছানো এপথ যেন শেষ না হয়।

লেখকের ফেসবুক হতে সংগৃহিত

এই বিভাগের আরো সংবাদ