আজকের শিরোনাম :

দূষিত শহরের তালিকায় শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান ২য়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ১০:৪০

দূষিত শহরের তালিকায় শীর্ষে দিল্লি
দূষণ থেকে কোনোভাবেই বেরিয়ে আসতে পারছে না মেগাসিটি ঢাকা। প্রতিদিনই বিশ্বের দূষিত শহরের তালিকার প্রথম দিকে থাকছে বাংলাদেশের রাজধানী। আজ সোমবার (১৫ এপ্রিল) বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান দ্বিতীয়। সবচেয়ে বেশি দূষিত শহর হিসেবে উঠে এসেছে ভারতের রাজধানী দিল্লির নাম্

সোমবার (১৫ এপ্রিল) সকালে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৯৩ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা। ১৯৬ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে দিল্লি।

এছাড়া তৃতীয় অবস্থানে থাকা চীনের বেইজিং শহরের স্কোর ১৮৭, চতুর্থ অবস্থানে থাকা নেপালের রাজধানী কাঠমান্ডু শহরের স্কোর ১৭৪ আর ১৬৮ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর।

একিউআই স্কোর ৫০ থেকে ১০০ এর মধ্যে থাকলে তাকে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ পর্যায় হিসেবে বিবেচনা করা হয়। একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ ধরা হয় এবং ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে 'অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়।

এছাড়া ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ