আজকের শিরোনাম :

জলবাুয়-সম্পর্কিত আলোচনার ওপর দৃষ্টি নিবদ্ধ করেছে ডব্লিওপিসি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৩১

২৪তম বিশ্ব পেট্রোলিয়াম কংগ্রেস (ডব্লিপিসি) জলবাুয়-সম্পর্কিত আলোচনার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে। কারণ এটি ‘এনার্জি ট্রানজিশন : নেট-জিরোর পথ’ প্রতিপাদ্য নিয়ে শুরু হয়েছে।

কানাডার ডব্লিওপিসির প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেনিস পেনচাউড বলেছেন, ‘ঐতিহাসিকভাবে, (ডব্লিওপিসি) থিমগুলো শিল্পের সর্বোত্তম অনুশীলন সম্পর্কে বিশেষকরে ¯্রােতের প্রতিকুলের খাত।’

তিনি বলেন ‘ এই প্রথমবারের মতো জলবায়ুু-সম্পর্কিত থিম এসেছে এবং আমরা এটি নিয়ে সত্যিই উচ্ছ্বসিত। এটি এসব সিনিয়র নেতাদের মধ্যে অনেক উত্তেজনা তৈরি করছে বলে মনে হচ্ছে। যারা এগিয়ে যাওয়ার পথ হিসেবে কী দেখছেন তা নিয়ে কথা বলতে প্রস্তুত। একটি নেট-জিরো ভবিষ্যত নিয়ে।’

ক্যালগারি টেলাস কনভেনশন সেন্টারে আজ সোমবার উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে কংগ্রেসের সূচনা হয়। সেখানে কানাডার ফেডারেল এনার্জি মিনিস্টার জন উইলকিনসনের মূল বক্তব্য ছিল।

জ্বালানি শিল্পের জন্য বিশ্বের প্রধান সম্মেলনটি এখানে শুরু হয়েছে, যেখানে এই খাতটি কীভাবে কার্বন নিরপেক্ষতার দিকে রূপান্তরিত হবে সে বিষয়ে পাঁচ দিনের আলোচনার জন্য ৫ হাজারেরও বেশি প্রতিনিধি অংশ নিচ্ছে।

ডব্লিওপিসি ২১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে, যা প্রতি তিন বছর পরপর অনুষ্ঠিত হয়। এ বছর সৌদি আরবের জ্বালানি মন্ত্রী আবদুল আজিজ বিন সালমান আল সৌদ এবং সৌদি আরামকোর সিইও আমিন নাসেরর মতো হাই প্রোফাইল বক্তা রয়েছেন।

কানাডার জ্বালানি খাতের এক্সনমোবিল সিইও ড্যারেন উডস এবং রেপসলের সিইও জোসু জন ইমাজসহ বিশিষ্ট বক্তাদের সঙ্গে প্রতিনিধিত্ব করেন।

ডেনিস পেনচাউড বলেছেন, ‘কানাডা এবং সারা বিশ্বে প্রচুর জ্বালানি সম্মেলন হয়েছে। তবে এটি বিশেষ সম্মেলন।’

তিনি আরও বলেছেন, ‘এটি সিদ্ধান্ত গ্রহণকারী এবং ব্যক্তিদের একটি অনন্য সমাবেশ যারা খুব জ্ঞানী এবং জ্বালানি শিল্পে অনেক অভিজ্ঞতা রয়েছে।’

১০ হাজারেরও বেশি লোকের সাথে দেড় হাজারেরও বেশি আন্তর্জাতিক প্রতিনিধি কংগ্রেস এবং   প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে।

নেট-জিরো এমিশন পাথওয়েস প্রোগ্রাম বিভিন্ন ধরণের সংস্থাগুলো তাদের নেট-জিরো নির্গমন লক্ষ্যমাত্রা এবং জ্বালানির স্থানান্তর অগ্রসর করার জন্য যে পদ্ধতিগুলো গ্রহণ করছে তা হাইলাইট করবে এবং চিন্তা-উদ্দীপক আলোচনার জন্য প্যানেল এবং কর্মশালার আয়োজন করবে।

কৌশলগত কর্মসূচিতে সরকারের মন্ত্রী, সিইও এবং বিশ্বের অন্যান্য শিল্প নেতাদের নেতৃত্বে উচ্চ-পর্যায়ের অধিবেশন অন্তর্ভুক্ত, শিল্পের রূপান্তর এবং উন্নয়নশীল বৈশ্বিক ও আঞ্চলিক চাহিদাগুলো বিশ্লেষণ ও আলোচনা করা।

কংগ্রেসের প্রযুক্তিগত ফোরামগুলো বৈশ্বিক বাজারের প্রবণতা, বিনিয়োগের সুযোগ, প্রযুক্তির অগ্রগতি, প্রক্রিয়া একীকরণ এবং অপ্টিমাইজেশন আবিষ্কার করতে বাকি জ্বালানি শিল্পকে একত্রিত করে; ব্যবসায়িক জ্বালানি পরিবর্তন পরিচালনা করতে সাহায্য করে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সৌদি আরব ও কানাডার অংশগ্রহণে একটি মন্ত্রী পর্যায়ের সংলাপ অনুষ্ঠিত হয়।

এ ছাড়া কানাডা, সৌদি আরব ও পেরুর মন্ত্রী পর্যায়র অধিবেশনও অনুষ্ঠিত হবে। এনার্জি ট্রানজিশনের অর্থ কী তার জন্য একটি মন্ত্রী পর্যায়ের গোল টেবিল বৈঠকও অনুষ্টিত হবে।

ডব্লিওপিসি এনার্জি ১৯৩৩ সালে গঠিত হয়। বর্তমানে এটি প্রায় ৬০টি সদস্য দেশ নিয়ে গঠিত, যা বিশ্বব্যাপী তেল ও গ্যাসের উৎপাদন ও ব্যবহারের ৯৬ শতাংশেরও বেশির প্রতিনিধিত্ব করে।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ