আজকের শিরোনাম :

শতাধিক শহরের মধ্যে দূষণে ঢাকা অষ্টম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মে ২০২৩, ১১:৪৭

বিশ্বের ১০১টি শহরের মধ্যে দূষিত বাতাসের দিক থেকে আইকিউএয়ারের তালিকায় বিশ্বের সবার শীর্ষে পাকিস্তানের লাহোর। আর বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান অষ্টম। আর সবচেয়ে ভালো আছে অস্ট্রেলিয়ার সিডনি শহর।

সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানির র‌্যাঙ্কিংয়ে এ চিত্র দেখা গেছে।

রোববার (২১ মে) সকাল দশটার দিকে এই অবস্থানে ছিল শহর দুটির। একই সময়ে বাতাসের নিম্ন মানের দিক থেকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল ভারতের দিল্লি ও চীনের শেনইয়াং।

তবে সকাল আটটার দিকে ঢাকা ৪র্থ নম্বরে অবস্থান করেছিল। 

আইকিউএয়ার জানিয়েছে, আজ সকালের ওই সময়ে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আদর্শ মাত্রার চেয়ে ১৫ দশমিক ৩ গুণ বেশি। একই সময়ে লাহোরের বাতাসে পিএম২.৫-এর উপস্থিতি ছিল ডব্লিউএইচওর আদর্শ মাত্রার চেয়ে ২৬ দশমিক ২ গুণ বেশি।

নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তাও জানায় আইকিউএয়ার।

মাঝেমধ্যে দূষিত শহরের দিক দিয়ে সবার শীর্ষে উঠে এলেও কখনো কিছুটা ভালো মান পাওয়া যায় ঢাকার বাতাসে। তবে শীর্ষ দশের বাইরে খুব একটা যায় না ঢাকা।

আইকিউএয়ারের তথ্যমতে, শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এ ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।

অন্যদিকে ৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে কোম্পানিটি।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়।

১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়। র‌্যাঙ্কিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ