আজকের শিরোনাম :

‘বাংলাদেশের জলবায়ু বিপজ্জনক হয়ে উঠছে’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২২, ১৭:৫৪

বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনে বাংলাদেশে বিপজ্জনক আবহাওয়ার ঘটনাগুলো গুরুতর হয়ে উঠছে। বাংলাদেশের জলবায়ু বিপজ্জনক হয়ে উঠছে। এ জন্য বর্তমান ও ভবিষ্যত উন্নয়ন প্রচেষ্টাকে রক্ষার জন্য অবশ্যই স্থানীয়ভাবে নানা পদক্ষেপ নিতে হবে।

সোমবার (৮ আগস্ট) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ এবং বিশ্বব্যাংকের অংশীদারিত্বের ৫০ বছর স্মরণে ‘আইডিয়াবাজ চ্যাম্পিয়নশিপ’ শিরোনামে একটি যুব প্রতিযোগিতার আয়োজন করেছে বিশ্বব্যাংক। এ প্রতিযোগিতায় স্নাতকে অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। ইচ্ছুক অংশগ্রহণকারীদের বাংলাদেশ কীভাবে জলবায়ু-স্মার্ট প্রবৃদ্ধি অর্জন করতে পারে তার উদ্ভাবনী বিষয় উপস্থাপন করতে হবে।

মার্সি টেম্বন বলেন, ‘এ প্রতিযোগিতার মাধ্যমে আমরা বাংলাদেশি তরুণদের উদ্ভাবনী ধারণা প্রস্তাব করার জন্য আহ্বান জানাচ্ছি। যা বাংলাদেশের জন্য জলবায়ু-স্মার্ট অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি নিশ্চিত করতে সহায়ক ভূমিকা রাখবে।’

বিশ্বব্যাংক জানায়, প্রতিযোগিতার জন্য ৩ মিনিটের একটি ভিডিও এবং একটি পাওয়ার পয়েন্ট ইংরেজি ও বাংলায় জমা দিতে হবে। জমা দেওয়ার শেষ তারিখ ৭ সেপ্টেম্বর। বিস্তারিত তথ্য জানতে www.worldbank.org/bangladesh এ লিংকে প্রবেশ করতে হবে। বিজয়ী তিনটি দলকে পুরষ্কৃত করবে সংস্থাটি।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ