জলবায়ু: নর্দার্ন ফরেস্টে ৫ কোটি গাছ লাগানোর উদ্যোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৭

উত্তর ইংল্যান্ডে ৫ কোটি গাছ লাগিয়ে এক চমৎকার পাতাযুক্ত করিডোর তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। নর্দার্ন ফরেস্ট উদ্যোগের অংশ হিসেবে ম্যানচেস্টার, লিডস এবং শেফিল্ডসহ লিভারপুল থেকে হুল পর্যন্ত এ গাছ লাগানো হবে। 

সোমবার (২৭ সেপ্টেম্বর) ইংল্যান্ড সরকার কর্তৃক দেড় কোটি পাউন্ড (১৭৩ কোটি ২১ লাখ টাকা) অনুদানের প্রতিশ্রুতির পর এ ঘোষণা দেওয়া হয়েছে। 

এই প্রকল্পের তদারকি প্রতিষ্ঠান উডল্যান্ড ট্রাস্ট বলছে, ৭ দশমিক ৬ শতাংশ বনভূমি থাকা এই অঞ্চলের বনভূমি বাড়াতে ৩ বছর আগে নর্দার্ন ফরেস্ট উদ্যোগ শুরু করা হয়। এরই মধ্যে এ অঞ্চলে ৩০ লাখ গাছ লাগানো হয়েছে। আগামী ১ বছরের মধ্যে আরও ১০ লাখ গাছ লাগানো যাবে। পজেটিভ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নতুন তহবিল এই কার্যক্রমকে আরও বেগবান করবে বলে উল্লেখ করেন নর্দান ফরেস্টে উডল্যান্ড ট্রাস্টের প্রোগ্রাম পরিচালক সাইমন ম্যাগিয়েন। গাছ লাগানোর পাশাপাশি বৃহত্তর প্রাকৃতিক দৃশ্যের সঙ্গে আরও ভালোভাবে সংযুক্ত করতেও সহায়তা করবে এ অর্থ। ম্যাগিয়েনের প্রত্যাশা, দীর্ঘদিন অল্প গাছ থাকা এসব এলাকায় নতুন এ গাছ লাগানোর ফলে ঘন বনাঞ্চলের সৃষ্টি হবে। যা, ওই অঞ্চলের মানুষের জীবন বদলে দিতে সক্ষম। প্রকৃতি পুনরুদ্ধার এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়েও একটি বড় হাতিয়ার হবে এ বনাঞ্চল। 

আগামী ২৫ বছরে নর্দান ফরেস্টে আনুমানিক ৫০ কোটি পাউন্ড খরচ করা হবে। এর বেশির ভাগই আসবে দাতব্য অনুদানের মাধ্যমে। পরিবেশবাদী দলগুলোও এই প্রকল্পকে স্বাগত জানিয়েছে। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm