আজকের শিরোনাম :

মস্কো চলচ্চিত্র উৎসবে পুরষ্কার জিতল বাংলাদেশের সিনেমা ‌‌‌‘নির্বাণ’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১০:৩৭

রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবের পুরষ্কার জিতেছে বাংলাদেশের সিনেমা ‌‘নির্বাণ’। সিনেমাটি স্পেশাল জুরি অ্যাওয়ার্ড পেয়েছে। উৎসবে অফিশিয়াল শাখায় সেরা পরিচালক ও সেরা সিনেমা-এ দুটি শাখায় পুরষ্কার জিতেছে সিনেমাটি।  

সিনেমাটির পরিচালক আসিফ ইসলাম সংবাদ মাধ্যমকে বলেন, পুরস্কার ঘোষণার খবর আমি বিশ্বাসই করতে পারছিলাম না।

এটা আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি। সারা বিশ্ব থেকে হাজার হাজার সিনেমার মধ্যে অফিশিয়াল সিলেকশনে জায়গা করে নিয়েছে মাত্র ১১টি সিনেমা। সেই সিনেমার মধ্যে আমাদের সিনেমাটি স্পেশাল জুরি পুরস্কার জিতেছে। আমাদের সিনেমার নাম ঘোষণার পর আমি চমকে উঠি। পুরস্কার হাতে নেওয়ার পরও একটা ঘোরের মধ্যে ছিলাম। এখানো আমি কাঁপছি। কথা বলতে পারছি না। এই অর্জনটা আমাদের অনেক কিছু দিয়েছে। ’

১৯ এপ্রিল শুরু হয় মস্কো উৎসব। আজ ২৬ এপ্রিল ছিল সমাপনী আয়োজন। এই আয়োজনে শুরু থেকে অংশ নেন পরিচালক আসিফ ইসলাম।

‘নির্বাণ’ সিনেমার শুটিং শুরু হয় ২০২২ সালে। তখন করোনায় অনেকেই আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। আতঙ্কিত সেই সময়ে তরুণ নির্মাতা আসিফ ইসলামের মাথায় ভর করে, ছোট টিম নিয়ে সিনেমা বানাবেন তিনি। গল্পের ওপর গুরুত্ব দিয়ে নিরীক্ষাধর্মী সিনেমার কাজ শুরু করেন। এটা পরিচালকের প্রথম সিনেমা। দীর্ঘ সময় নিয়ে সিনেমাটি নির্মাণ করেছেন।

উৎসবে সেরা পরিচালকের পুরস্কার জিতেছে ইরানের সিনেমা ‘ব্রেথ অব কোল্ড’। এটি পরিচালনা করছেন নাহিদ আজিজি। সেরা সিনেমার পুরস্কার জিতেছে শেম। মেক্সিকো ও কাতারের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমা ‘শেম’ এর জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন জুয়ান রেমোন লোপেজ। সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছে মারিকি বেকরিচ। রাশিয়ান প্রিমিয়ার শাখায় সেরা সিনেমা হয়েছে লি।  

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ