‘পদ্মশ্রী’ পুরস্কার গ্রহণ করলেন রেজয়ানা চৌধুরী বন্যা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ১৫:৩৫

প্রতিবছর প্রজাতন্ত্র দিবসে ভারতের সর্বোচ্চ সম্মান পদ্মশ্রী পুরস্কার দিয়ে থাকে দেশটির সরকার। গত ২৬ জানুয়ারি ২০২৪ সালের পদ্মশ্রী সম্মাননার জন্য দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার নাম ঘোষণা করে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এবার দেশটির রাষ্ট্রপতির হাত থেকে পুরষ্কারটি গ্রহণ করলেন গায়িকা। 

গতকাল সোমবার সন্ধ্যায় দিল্লিতে ভারতের রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে এ পুরস্কার গ্রহণ করেন বন্যা। বিষয়টি জানিয়েছে ঢাকায় ভারতীয় হাইকমিশন। তাদের অফিসিয়াল ফেসবুক পেজে এক পোস্টে লেখা হয়েছে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অধ্যাপক (ড.) রেজওয়ানা চৌধুরী বন্যাকে শিল্পকলায় পদ্মশ্রী পদক প্রদান করেছেন। তিনি বাংলাদেশের একজন দক্ষ পেশাদার সংগীতশিল্পী, রবীন্দ্রসংগীতের একজন নিবেদিতপ্রাণ অনুশীলনকারী। তিনি মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী স্মরণে ‘বৈষ্ণব জন তো’ গেয়েছিলেন।

পদক পেয়ে উচ্ছ্বসিত গায়িকা সংবাদমাধ্যমকে বলেন, ‘আমি খুবই রোমাঞ্চিত। আনন্দিত এবং সম্মানিত বোধ করছি। বাংলাদেশের একজন নাগরিক হিসেবে পুরস্কারটা আমার কাছে ভীষণ গর্বের।

আরও বলেন, ‘শুধু রবীন্দ্রসংগীত নয়, আমাকে সংগীতের জন্য দেওয়া হয়েছে এই পুরস্কার। আমার জন্য ভালো লাগার ব্যাপার যেমন, তেমনি অন্যরাও ভীষণ অনুপ্রাণিত হবে। বাংলাদেশের সংগীতাঙ্গনে এখন দারুণ সব কাজ হচ্ছে।’

এ বছর পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী—এই তিন ক্যাটাগরিতে ১৩২ জনকে সম্মাননার জন্য মনোনীত করে ভারত সরকার। এরমধ্যে বাংলাদেশি হিসেবে তালিকায় নাম ওঠে রেজয়ানা চৌধুরী বন্যার।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ