শাওলি মিত্র আর নেই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২২, ০০:৪৩

অগোচরে চিরবিদায় নিলেন পশ্চিমবঙ্গের বরেণ্য নাট্যব্যক্তিত্ব শাওলি মিত্র। রবিবার (১৬ জানুয়ারি) দুপুর ৩টা ৪০ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

নাট্যকিংবদন্তি শম্ভু মিত্র ও তৃপ্তি মিত্রের মেয়ে শাওলি মিত্র। বাবার মতো তিনিও অগোচরে বিদায় নিলেন। কারণ তার শেষকৃত্য সম্পন্ন হওয়ার পর মৃত্যু সংবাদ প্রকাশ করে তার পরিবার।

হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, শেষকৃত্য সম্পন্ন হওয়ার পর যেন তার মৃত্যুর খবর প্রকাশ করা হয়—এমনটাই বলে গিয়েছিলেন শাওলি মিত্র। ফুলের ভারে যেন তার দেহ সেজে না ওঠে। আর এ দায়িত্ব তার মানস-পুত্র-কন্যা সায়ক চক্রবর্তী ও অর্পিতা ঘোষের উপরে দিয়ে যান। মহা-সমারোহ বা পুষ্পস্তবকে তার দেহ সাজিয়ে তোলার বিরুদ্ধে ছিলেন শাওলি। অন্যান্য সাধারণ মানুষের মতোই সাদামাঠাভাবে, সবার অগোচরে চলে যেতে চান তিনি। আর সেই কথাই রেখেছে তার পরিবার।

প্রয়াত পরিচালক ঋত্বিক ঘটকের ‘যুক্তি তক্কো আর গপ্পো’ সিনেমায় ‘বঙ্গবালা’ চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে জনপ্রিয়তা পান শাওলি মিত্র। এ ছাড়া অভিনয় করেছেন— ‘বিতত বিতংস’, ‘ডাকঘর’, ‘নাথবতী অনাথবত’, ‘পুতুল খেলা’, ‘একটি রাজনৈতিক হত্যা’, ‘হযবরল’, ‘চণ্ডালী’, ‘পাগলা ঘোড়া’, ‘পাখি’, ‘গ্যালিলিওর জীবন’ প্রভৃতি সিনেমায়।

২০০৯ সালে পদ্মশ্রী পুরস্কার পান শাওলি মিত্র। ২০০৩ সালে সংগীত-নাটক একাডেমি পুরস্কার এবং ২০১২ সালে বঙ্গ-বিভূষণ পুরস্কার লাভ করেন তিনি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ