আজকের শিরোনাম :

ইরানের হামলার পর বিশ্ববাজারে কমল জ্বালানি তেলের দাম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ১৪:২৪

রোববার (১৪ এপ্রিল) ভোরে ইসরায়েলের ওপর ইরানের প্রতিশোধমূলক হামলার পর বিশ্ববাজারে কমেছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম।

বিবিসি জানিয়েছে, হামলার পর সোমবার (১৫ এপ্রিল) আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেল প্রতি  ৮৯ ডলার ৭০ সেন্টে নেমেছে। ইরানের এ হামলার আগে গত সপ্তাহে এই তেলের দাম গত ছয় মাসের সর্বোচ্চ পর্যায়ে ছিল। গত সপ্তাহের শেষে প্রতি ব্যারেল তেলের দাম ছিল  ৯২ দশমিক ১৮ ডলার পর্যন্ত।

বিশ্লেষকরা বলেছেন, দাম কমলেও চলমান অবস্থায় তেল সরবরাহের ওপর আগামী কিছুদিন কড়া নজর রাখবেন ব্যবসায়ীরা। তেলের দামের ওঠানামা সারা বিশ্বে প্রভাব ফেলতে পারে কারণ সবাই এর ওপর অত্যাধিক নির্ভরশীল। এর আগে, যখন রাশিয়া ২০২২ সালে ইউক্রেন আক্রমণ করেছিল, তখন সরবরাহের আশঙ্কায় তেলের দাম ব্যারেল প্রতি বেড়ে দাঁড়িয়েছিল ১২০ ডলার। এর অন্যতম কারণ ছিল পশ্চিমা দেশগুলো বিশ্বের অন্যতম প্রধান তেল রপ্তানিকারক রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

বিশ্লেষকদের মতে, এই হামলার পর ইসরায়েলের প্রতিক্রিয়া আগামী দিন এবং সপ্তাহগুলোতে বিশ্ব বাজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, ইরানের সঙ্গে দ্বন্দ্ব এখনো শেষ হয়নি। ফলে আগামী দিনে কী হতে চলেছে তা বলা মুশকিল।

ইরান বর্তমানে প্রতিদিন ৩০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল উৎপাদন করে থাকে। তেল উৎপাদনের ক্ষেত্রে ওপেকভূক্ত দেশগুলোর মধ্যে ইরানের অবস্থান চতুর্থ। বিশ্বের মধ্যে সপ্তম। ইসরায়েলে হামলার পর থেকে একটা পাল্টা আঘাতের আশঙ্কায় রয়েছে ইরান। সে আঘাত ইরানের তেলক্ষেত্রের ওপরও হতে পারে। এসব বিবেচনায় তেল সরবরাহের ক্ষেত্রে ইরান এখন আগের চেয়ে অনেক বেশি সতর্কতা অবলম্বন করবে বলেই ধারণা করা হচ্ছে।

বিশ্ববাজারে তেলের দাম বাড়া-কমার ক্ষেত্রে হরমুজ প্রণালী একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্বের ২০ শতাংশ তেলবাহী জাহাজ এই সমুদ্রপথ দিয়েই চলাচল করে। ওপেকভূক্ত দেশ সৌদি আরব, ইরান, আরব আমিরাত, কুয়েত এবং ইরাক তাদের বেশির ভাগ তেল এই পথেই রপ্তানি করে। ওমান ও ইরানের মধ্যেকার সংবেদনশীল এই সমুদ্রপথটি শান্তিপূর্ণ থাকলে কমে যায় তেলের দাম।

তবে ইসরায়েল যদি ইরানে পাল্টা হামলা করে সেক্ষেত্রে এই প্রণালী বন্ধ করে দিতে পারে ইরান। যার সরাসরি প্রভাব পড়বে তেলের দামের ওপর।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ