আজকের শিরোনাম :

আরেক দফা বেড়ে সোনার দামে রেকর্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ২১:৩৬ | আপডেট : ১৮ মার্চ ২০২৩, ২১:৩৭

দেশের বাজারে সোনার দাম আরেক দফা বেড়েছে। প্রতি ভরি ভালো মানের সোনার দাম বেড়েছে সাত হাজার ৬৯৮ টাকা। এতে ভরিপ্রতি সোনার দাম দাঁড়িয়েছে ৯৮ হাজার ৭৯৪ টাকা।

শনিবার ( ১৮ মার্চ) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। আগামীকাল রোববার (১৯ মার্চ) থেকে সোনার নতুন দাম কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেট প্রতিভরি সোনা কিনতে লাগবে ৯৮ হাজার ৭৯৪ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ৯৪ হাজার ৩০৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৮০ হাজার ৮৩২ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা দাম ৬৭ হাজার ৩০১ টাকা করা হয়েছে।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি বাজুসের মূল্য নির্ধারণ ক‌রে, যা ২৭ ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়। ওই দাম অনুযায়ী ২২ ক্যারেট প্রতি ভরি ৯১ হাজার ৯৬ টাকা, ২১ ক্যারেট ৮৭ হাজার ১৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৭৪ হাজার ৫৯১ টাকা এবং আর সনাতন পদ্ধতির সোনার দাম প্র‌তি ভরিতে ছিল ৬২ হাজার ১৬৯ টাকা।

সোনার দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভ‌রি এক হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়েছে, ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১০৫০ টাকায় অপরিবর্তিত আছে।

গত ১৪ জানুয়ারি দেশের ইতিহাসে সর্বোচ্চে উঠে যায় সোনার দাম। সে সময় ২২ ক্যারেটের সোনার দাম বেড়ে পৌঁছায় ৯৩ হাজার ৪২৯ টাকায়। এছাড়া ২১ ক্যারেটের দাম হয় ৮৯ হাজার ১৭১ টাকা, ১৮ ক্যারেটের দাম ৭৬ হাজার ৪৫৭ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম হয় ৬৩ হাজার ৬৮৫ টাকা।

টানা কয়েক দফা বাড়ার পর ৪ ফেব্রুয়ারি দেশের বাজারে সোনার দাম কিছুটা কমে। তখনও ভরিতে এক হাজার ১৬৭ টাকা কমানো হয়। পরে দ্বিতীয় দফায় ২৬ ফেব্রুয়ারি আবারও এক হাজার ১৬৭ টাকা কমানো হয়।

গত এক বছরে দেশের বাজারে মোট ২৭ বার সমন্বয় করা হয়েছে মূল্যবান এই ধাতুটির দাম। এর মধ্যে বেড়েছে ১৫ বার আর কমেছে ১২ বার।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ