আজকের শিরোনাম :

যে কারণে দর্শনায় ২০ বছরেও সড়ক পথে চালু হয়নি আমদানি-রপ্তানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২২, ১১:১৫

২০ বছর আগে চুয়াডাঙ্গার দর্শনাকে স্থলবন্দর ঘোষণা করে কর্তৃপক্ষ। এরপর জল গড়িয়েছে অনেকদূর। কিন্তু এতোদিনেও সড়কপথে আমদানি-রপ্তানি শুরু হয়নি। ফলে ব্যবসায়ীদের পাশাপাশি মোটা অংকের রাজস্ব হারাচ্ছে সরকার। তাই এ বন্দর দিয়ে সড়ক পথে ব্যবসা বাণিজ্যের দ্বার খুলে দেয়ার দাবি ছিল দু'দেশের ব্যবসায়ীদের।

এরই প্রেক্ষিতে রেলপথের পাশাপাশি সড়ক পথ যুক্ত করে গেজেট প্রকাশ করেছে দু'দেশের রাজস্ববোর্ড। এখন এ সড়ক পথে দ্রুত আমদানি রপ্তানি চালুর আশা ব্যবসায়ী ও এলাকাবাসীর।

তারা বলছেন, দুই দেশেরই গেজেট হয়ে গেছে এখন কবে চালু হয় সেটির অপেক্ষায় আছি। দর্শনা বন্দর যেন দ্রুত কার্যকর হয় সে বাস্তবায়নে সরকারের কাছে জোড় আবেদন জানাচ্ছি।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, এখনও জমি অধিগ্রহণের কাজ চলছে। এশিয় উন্নয়ন ব্যাংক-এডিবির সাসেক প্রকল্পের অধিনে সকল অবকাঠামো উন্নয়ন করে একটি আধুনিক স্থলবন্দরে রুপান্তর করা হবে।

বন্দর পরিদর্শনে এসে বাণিজ্য মন্ত্রণালয়ের বানিজ্য সচিব ড. তপন কান্তি ঘোষ বলেন, শিগগরিই শুরু হবে আমদানি-রপ্তানি কার্যক্রম।

তিনি বলেন, এ বন্দর চালু হলে স্থানীয় যে উৎপাদন সেটির যেমন গতি আসবে ঠিক তেমনই এখানের যুবসমাজ কাজের সুযোগ পাবে। এছাড়া দুই দেশের আমদানি-রপ্তানি বাড়বে।

দর্শনা বন্দর দিয়ে রেলপথে ভারত থেকে ৩৬টি পণ্য আমাদানি আর বাংলাদেশ থেকে সকল পণ্য রপ্তানির প্রজ্ঞাপন থাকলেও সড়ক পথ চালু না হওয়ায় বেশির ভাগ পণ্য আমদানি-রপ্তানি হয় না।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ