মানি এক্সচেঞ্জে ডলারে দেড় টাকার বেশি লাভ নয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২২, ১৭:৩৫

ডলার সংকট রয়েছে দেশে।  দিন দিন ঘনীভূত হচ্ছে এ সংকট। এই সুযোগে এক শ্রেণির অসাধু ডলার ব্যবসায়ী কারসাজিতে জড়িয়ে পড়ছেন।

এ অনিয়ম দূর করতে এক সপ্তাহ আগে দেশের ব্যাংকগুলোকে ডলার বিক্রির লাভে সীমা বেধে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এবার সেই সীমা বেধে দেওয়া হলো দেশের মানি এক্সচেঞ্জগুলোকে।

এখন থেকে মানি এক্সচেঞ্জগুলো যে দামে ডলার কিনবে, তার চেয়ে ১ থেকে সর্বোচ্চ দেড় টাকা বেশি দামে ডলার বিক্রি করতে পারবে। এর বেশি মুনাফা করতে পারবে না।

এরই মধ্যে বিষয়টি মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশনকে জানিয়ে দেওয়া হয়েছে। ডলারের খোলাবাজার স্থিতিশীল করতে এ সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে বুধবার (১৭ আগস্ট) মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে বৈঠকে করে বাংলাদেশ ব্যাংক। এতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে প্রতিনিধিত্ব করেন ডেপুটি গভর্নর আহমেদ জামাল।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, এবিবি ও বাফেদার সঙ্গে মিটিং করে একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটা হলো- ব্যাংকগুলো যে দামে রেমিট্যান্স ও রপ্তানি বিল আনবে তার থেকে সর্বোচ্চ এক টাকা বেশি দরে ডলার বিক্রি করবে। এ ব্যাপারে নীতিগত একটা সিদ্ধান্ত হয়েছে। মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশন সঙ্গে মিটিং করে একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে ব্যাংকের এভারেজ রেট থেকে তারা এক টাকা বাড়তি দামে ডলার কিনবে। পরবর্তী সময়ে বিক্রির ক্ষেত্রে এক্সচেঞ্জ হাউজগুলো সর্বোচ্চ এক থেকে দেড় টাকা পর্যন্ত মুনাফা করতে পারবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ