এশিয়ার স্পটে এলএনজি দাম রেকর্ড পর্যায়ে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২২, ০৯:১৮

এশিয়ার স্পটে চলতি সপ্তাহে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। কারণ, শীতের আগে সরবরাহ নিশ্চিত করতে জোর দিয়েছেন এশীয় ক্রেতারা। যাতে রাশিয়ার গ্যাসের প্রবাহ কম থাকা ইউরোপের সঙ্গে দামের পার্থক্য হ্রাস করা যায়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, উত্তর-পূর্ব এশিয়ায় আগামী সেপ্টেম্বরে এলএনজির গড় সরবরাহ মূল্য প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটে (এমএমবিটিইউ) দাঁড়িয়েছে ৪৮ ডলার। গত সপ্তাহের তুলনায় যা ৩ ডলার বা ৬ দশমিক ৭ শতাংশ বেশি।

আর প্রতি এমএমবিটিইউয়ে আগামী অক্টোবরের এলএনজির গড় সরবরাহ মূল্য স্থির হয়েছে ৫১ ডলারে। গত ডিসেম্বরে চেয়ে যা রেকর্ড স্তরে গিয়ে ঠেকেছে।

ট্রিডেন্ট এলএনজির বৈশ্বিক ব্যবসায়িক প্রধান ও উপদেষ্টা টবি কপসন বলেন, এশিয়ায় মূল্য বাড়ছে। সাম্প্রতিক দরপত্রে জাপান ও কোরিয়া সক্রিয়ভাবে অংশ নিচ্ছে। চীন কবে নাগাদ এ বাজারে পুরোপুরি নামবে তা নিশ্চিত নয়।

এ সপ্তাহে জাপান ও দক্ষিণ কোরিয়া থেকে শীতকালীন ক্রয়ের চাহিদা বাজার অংশগ্রহণকারীদের ফোকাসে থেকেছে। পাশাপাশি এশিয়া ও ইউরোপের মধ্যে এলএনজি দামে বড় পার্থক্য সৃষ্টি হয়েছে।

এসঅ্যান্ডপি গ্লোবাল কম্মোডিটি ইনসাইটের এলএনজির বৈশ্বিক পরিচালক সিয়ারান রো বলেন, গত বৃহস্পতিবার এশিয়ান বেঞ্চমার্ক হিসেবে ব্যাপক ব্যবহৃত প্ল্যাটস জাপান কোরিয়া মার্কেটের (জেকেএম) অক্টোবর ডেরিভেটিভস বেড়েছে। ইউরোপীয় এলএনজি বেঞ্চমার্ক প্ল্যাটস ডিইএস নর্থওয়েস্ট ইউরোপের চেয়ে প্রতি এমএমবিটিইউয়ে যা ৪ দশমিক ৭০ বেশি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ