আজকের শিরোনাম :

১৫০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২১, ২০:০৯

বাংলাদেশে ক্ষুদ্র উদ্যোক্তাদের কর্মসংস্থান তৈরির লক্ষ্যে সোমবার (২৯ নভেম্বর) বাংলাদেশ সরকার এবং এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের (এডিবি) সাথে ১৫০ মিলিয়ন ডলারের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (২৯ নভেম্বর) এডিবির প্রকাশিত এক প্রেস রিলিজে বলা হয়, করোনা পরবর্তী সময়ে ক্ষুদ্র তরুণ উদ্যোক্তা, বিদেশ ফেরত অসহায় প্রবাসী, গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী এবং ক্ষুদ্র ব্যবসার সাথে জড়িত নারীদের কর্মসংস্থানের জন্য এ ঋণের ব্যবস্থা করা হয়েছে।

সোমবার রাজধানীর ইকোনমিক রিলেশন ডিভিশনে (ইআরডি)'র সচিব ফাতেমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডমন্ড জিনটিং'র মধ্যে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়।
 
এ ব্যাপারে ফাতেমা ইয়াসমিন বলেন, 'করোনাপরবর্তী সময়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে এই ঋণ অনেক কাজে আসবে।'

এডমন্ড জিনটিং বলেন, 'ব্যাংক লোনগুলোর সুদহার উচ্চমাত্রায় হওয়ায় ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য এটি একটি বোঝা হয়ে দাঁড়ায়। এডিবির সুদহার কম হওয়ায় সহজেই একজন ক্ষুদ্র উদ্যোক্তা এই ঋণের সুবিধা ভোগ করতে পারবে।'
 
ধারণা করা যাচ্ছে, এডিবির দেওয়া লোনে কমপক্ষে ৩০ হাজার ক্ষুদ্র ব্যবসায়ী সরাসরি উপকৃত হবে এবং ২০২৫ সালের মধ্যে নতুন ৪৫ হাজার কর্মসংস্থানের সৃষ্টি হবে।

এছাড়াও করোনাপরবর্তী সময়ে নারীর ক্ষমতায়নে এডিবির দেওয়া ঋণের ২০ শতাংশই নারীদের ব্যবসায়িক উন্নয়নে খরচ করা হবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ