১০০ টাকা লিটারে তেল বিক্রি বাড়াল টিসিবি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২১, ১৪:৫৭

আন্তর্জাতিক বাজারে মূল্য বাড়ার অজুহাতে দেশেও ভোজ্যতেলের দর বাড়িয়েছেন ব্যবসায়ীরা। ফলে খুচরা পর্যায়ে বোতলজাত সয়াবিন তেল লিটারপ্রতি ১৪০ টাকার ওপরে বিক্রি হচ্ছে। এমন পরিস্থিতিতে লাগামহীন দাম নিয়ন্ত্রণ ও পণ্যের সরবরাহ নিশ্চিতে ন্যায্যমূল্যে ভোজ্যতেল বিক্রি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সারাদেশে প্রতি ট্রাকে ২০০ লিটার করে বাড়িয়ে এখন ১৪০০ লিটার করে তেল সাধারণ ভোক্তাদের কাছে বিক্রি করবে সংস্থাটি।

আজ মঙ্গলবার (৪ মে) টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ৩০ এপ্রিল থেকে ৬ মে টিসিবির সেবা সপ্তাহ উপলক্ষে সারাদেশে ট্রাকসেল কার্যক্রমে গাড়ি প্রতি সয়াবিন তেল ২০০ লিটার করে বাড়িয়ে ১৪০০ লিটার করা হয়েছে। এ ছাড়া ঢাকায় ট্রাকসেলের সংখ্যা ২০টি বাড়িয়ে ১২০টি করা হয়েছে। পাশাপাশি করোনায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রতিদিন ঢাকায় বিক্রয় কার্যক্রমের সঙ্গে পাঁচ হাজার পিস মাস্ক জনসাধারণকে ফ্রি দেওয়া হচ্ছে।  

টিসিবির তথ্য অনুযায়ী, গত ১ এপ্রিল থেকে ৫০০ ট্রাকে করে সারাদেশে পণ্য বিক্রি করা হচ্ছে। মসুর ডাল, চিনি, সয়াবিন তেল, পেঁয়াজের সঙ্গে ছোলা ও খেজুর বিক্রি হচ্ছে এসব ট্রাকে।

ট্রাক থেকে এক জন ক্রেতা ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ চার কেজি চিনি, ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ দুই কেজি মসুর ডাল, ১০০ টাকা দরে ২-৫ লিটার সয়াবিন তেল এবং কেজি ২০ টাকা দরে পেঁয়াজ কিনতে পারছেন। এ ছাড়া ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ তিন কেজি ছোলা ও কেজি ৮০ টাকা দরে এক কেজি খেজুর কিনতে পারছেন সাধারণ ক্রেতারা।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ