হিলি বন্দর দিয়ে ভারত থেকে এলো ৯ মেট্রিক টন কাঁচা মরিচ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১২:৪৬

দেশে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় দীর্ঘ ৬ মাস পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে শুরু হয়েছে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি কার্যক্রম।

বৃহস্পতিবার ২৩ মে বিকেলে ভারতীয় কাঁচা মরিচ বোঝাই একটি ট্রাক হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। ‘আশা বাণিজ্যলায়’ নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান এ কাঁচামরিচ আমদানি করেছে বলে বন্দর সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, লাগাতার তীব্র তাপদাহে দেশে মরিচের ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় হঠাৎ বেড়ে যায় কাঁচা মরিচের দাম। বাজারে প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১২০ টাকায়। দেশের বাজারে কাঁচা মরিচের দাম স্বাভাবিক না হওয়ায় এই মরিচ আমদানির অনুমতি দেয় রাজধানীর খামার বাড়ি কর্তৃপক্ষ। অনুমতি পেয়ে দীর্ঘ ৬ মাস পর ভারত থেকে আমদানি শুরু হয়েছে কাঁচা মরিচ।

প্রথমদিনে ৯ মেট্রিক টন কাঁচামরিচ আমদানি হয়েছে বলে জানিয়েছেন হিলি স্থল বন্দরের পানামা পোর্ট এর গণসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক। প্রতাপ মল্লিক বলেন, একটি ট্রাকে ভারতীয় কিছু কাঁচা মরিচ এসেছে। পচনশীল পণ্য হওয়ায় সমস্ত প্রক্রিয়া শেষ করে আমদানিকারকদের চাহিদা মাফিক আমরা তা দ্রুত খলাসের ব্যবস্থা করছি।

আমদানিকারক শাহীনুর রেজা শাহীন জানিয়েছেন, প্রতি মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি করা হয়েছে ২০০ মার্কিন ডলারে। সেই সঙ্গে প্রতি কেজিতে শুল্ক দিতে হচ্ছে প্রায় ৩৫ টাকা। তিনি বলেন, দেশে কাঁচা মরিচের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি পাওয়ায় সরকারের অনুমতিক্রমে আমরা ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু করেছি।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ