আজকের শিরোনাম :

চিলমারীতে জামানত হারালেন ৫ প্রার্থী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ মে ২০২৪, ১৭:১৮

৮ মে ষষ্ঠ ধাপে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনের আওতায় কুড়িগ্রামের চিলমারী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫জন প্রার্থী,ভাইস চেয়ারম্যান পদে ২জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।ি নর্বাচন কমিশনের নিয়মানুযায়ী ভোটার কর্তৃক প্রদত্ত(কাস্টিং) মোট বৈধ ভোটের ১৫ শতাংশ ভোট কিংবা তার অধিক ভোট পেলে প্রার্থীর জমাকৃত জামানত ফেরতযোগ্য হবে। বিধি মোতাবেক নির্দিষ্ট পরিমান ভোট না পেলে সে প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়ে যায়। কমিশন প্রদত্ত নিয়মানুযায়ী চিলমারীতে উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ৫ প্রার্থীর মধ্যে জামানত হারিয়েছেন ৩ জন প্রার্থী এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থীর মধ্যে ২ জন মিলে মোট ৫জন প্রার্থী। 

জানা গেছে, নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী উপজেলায় ভোটার কর্তৃক প্রদত্ত (কাস্টিং) মোট বৈধ ভোটের পরিমান চেয়ারম্যান পদে ৪৪ হাজার ১৯৪ ভোট এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪ হাজার ১৪০ ভোট। যার ১৫ শতাংশ হবে চেয়ারম্যান পদে ৬ হাজার ৬৩০ ভোট ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬ হাজার ৬২১ ভোট। ওই পরিমাণ ভোটের কম ভোট পাওয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে জামানত হারালেন চেয়ারম্যান পদে ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন মিলে মোট ৫ প্রার্থী। 

তারা হলেন চেয়ারম্যান পদে সাবেক যুবলীগ সভাপতি নুরুজ্জামান আজাদ জামান (টেলিফোন প্রতিক), জোবাইদুল ইসলাম বাদল (ঘোড়া প্রতিক) ও আমিনুল ইসলাম (মোটর সাইকেল প্রতিক) এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোছা.আঞ্জুমান আরা বেগম(কলস প্রতিক) ও মোছা.মাহরুবা আখতারুন্নাহার (প্রজাপতি প্রতিক)। ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ২ প্রার্থীর মধ্যে কেউ জামানত হারাননি।

উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মো. আব্দুর রাজ্জাক জানান, মোট প্রদত্ত বৈধ ভোটের ১৫ শতাংশ ভোট না পেলে ওই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়ে যায়। সে মোতাবেক কাম্য সংখ্যক ভোটের কম পেলে তার জামানত বাজেয়াপ্ত হবে।  

এবিএন/গোলাম মাহবুব/জসিম/গালিব 

এই বিভাগের আরো সংবাদ