আজকের শিরোনাম :

নিরাপদ ও টেকসই উৎপাদনক্ষম কৃষি কার্যক্রম গ্রহণ করতে হবে : ডিজি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১৮:৫৮

কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) বাদল চন্দ্র বিশ্বাস বলেছেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণসহ কৃষি বাণিজ্যিকীকরণের লক্ষ্যে পরিবর্তনশীল জলবায়ুতে পরিবেশবান্ধব, নিরাপদ ও টেকসই উৎপাদনক্ষম কৃষি কার্যক্রম গ্রহণ করতে হবে। প্রথাগত কৃষিকে আধুনিক কৃষিতে রুপান্তরিত করতে কৃষি উদ্যোগতাদের ভূমিকা অপরিসীম। 

পার্বতীপুর উপজেলা কৃষি অফিসের হলরুমে আয়োজিত ‘কৃষি উদ্যোক্তা প্রশিক্ষণ’ কর্মসূচীর দ্বিতীয় দিনে গত বুধবার সকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব সবচেয়ে বেশী পড়েছে কৃষিতে। জলবায়ু পরিবর্তনের সাথে কৃষিকে খাপ খাইয়ে নিতে আধুনিক পদ্ধতি চাষাবাদসহ সর্বস্তরের জনসাধারণকে সচেতন করা জরুরী। এ সময় উপস্থিত ছিলেন হটিকালচ্যার সেন্টার দিনাজপুরের উপ-পরিচালক মোঃ এজাজুল হক, জেলা প্রশিক্ষন কর্মকর্তা (ডিএই) মোঃ জাফর ইকবাল, দিনাজপুর টেকসই কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) আবু রেজা মোঃ আসাদুজ্জামান, উপ-প্রকল্প পরিচালক মোঃ রাকিবুজ্জামান, পার্বতীপুর উপজেলা কৃষি অফিসার মোঃ রাজিব হুসাইন প্রমুখ।

প্রশিক্ষণ কর্মসূচীতে অংশগ্রহণ করার আগে মহাপরিচালক উপজেলার মোমিনপুর ইউনিয়নের কৃষক মিজানুর রহমানের জমিতে রোপিত সুগন্ধি চিকন (বাসুমতি টাইপ) ব্রিধান-১০৪ এর প্রদর্শনী প্লট পরিদর্শন করেন। প্রদর্শনী ক্ষেত পরিদর্শন করে তিনি সন্তোষ প্রকাশ করেন এবং সুগন্ধি চিকন ব্রিধান-১০৪ ধান চাষ সম্প্রসারণ করতে তাগিদ দেন।

এবিএন/এম.এ. জলিল সরকার/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ