আজকের শিরোনাম :

গাইবান্ধায় ‘উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব’ শীর্ষক সেমিনার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ১৩:১৮

গাইবান্ধায় ‘উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

শিল্প মন্ত্রণালয়ের ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) উদ্যোগে শনিবার (৪ মে) সকালে গাইবান্ধা সার্কিট হাউস মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

‘এনপিও’র জনবলের সক্ষমতা বৃদ্ধি এবং দেশব্যাপী উৎপাদনশীলতা বিষয় অবহিতকরণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় এ আয়োজন করা হয়। এতে সহযোগিতা করে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব) গাইবান্ধা জেলা শাখা।

প্রধান অতিথি হিসেবে সেমিনারের উদ্বোধন করেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. শরীফুল ইসলাম। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনপিও’র প্রকল্প পরিচালক ও উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন।
সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশ ক্রমেই উন্নয়নের পথ ধরে এগিয়ে যাচ্ছে। আর উন্নয়নের এ ধারা অব্যাহত রেখে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশে রূপান্তর করতে এবং শিল্পায়নে বেগবানের ধারা সৃষ্টি করার জন্য উৎপাদনশীলতা বৃদ্ধির কোনো বিকল্প নেই।

বক্তারা আরও বলেন, জনগণের সুখ-সমৃদ্ধি তথা কল্যাণ ও তা নিশ্চিত করার জন্য কোনো দেশের সামগ্রিক যে উন্নতি দরকার সেই কাজটি শুধু একার পক্ষে সময় নয়। সাধারণ জনগণের ব্যাপক অংশগ্রহণও নিশ্চিত করা প্রয়োজন। বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে হলে উৎপাদনশীলতা উন্নয়ন কলাকৌশলের ব্যাপক চর্চা একান্ত প্রয়োজন। তা না হলে সামঞ্জস্যপূর্ণ টেকসই উন্নয়ন সম্ভব নয়। 

সেমিনারে অন্যান্যের মাঝে গাইবান্ধা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মকছুদার রহমান শাহান, ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) সিনিয়র গবেষণা কর্মকর্তা আরিফুজ্জামান ও আবিদা সুলতানা এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশের (নাসিব) গাইবান্ধা জেলা সভাপতি প্রকৌশলী মোঃ আমজাদ হোসেন উপস্থিত ছিলেন। এছাড়াও জেলার বিভিন্ন পর্যায়ের শতাধিক উদ্যোক্তা এ সেমিনারে অংশ নেন।

এবিএন/আরিফ উদ্দিন/জসিম/গালিব 

এই বিভাগের আরো সংবাদ