আজকের শিরোনাম :

মুক্তিযুদ্ধের সংগঠক ওয়ালীউর রহমান রেজার ‘স্মৃতির আলোয়’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২৪, ১১:১৫

গাইবান্ধায় মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক সংসদ সদস্য প্রয়াত ওয়ালীউর রহমান স্মৃতিচারণমূলক গ্রন্থ ‘স্মৃতির আলোয়‘ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩ মে) বিকেলে শহরের পাবলিক লাইব্রেরী এন্ড ক্লাব মিলনায়তনে এ প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে লেখকের পরিবারের সদস্যরা ছাড়াও জেলার সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন তার ভাই ডা. মুসতাকুর রহমান রেজভী।

মোড়ক উন্মোচনের পর তার সন্তান ওয়াসিউর রহমান তন্ময়ের স্বাগত বক্তব্যের পর তাঁর পরিবারের পক্ষ থেকে আরো বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল রকিবুর রহমান ডালেস, অধ্যাপক মাজহার উল মান্নান, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোজাম্মেল হক মন্ডল, মুক্তিযোদ্ধা মাহামুদুল হক শাহাজাদা ও মুক্তিযুদ্ধ গবেষক জহুরুল কাইয়ুমসহ অন্যরা। 

গ্রন্থটিতে বঙ্গবন্ধু ও তাজ উদ্দীন আহমেদ সম্পর্কে লেখকের ঘনিষ্ঠ পর্যবেক্ষণ, মুক্তিযুদ্ধের প্রস্তুতিপর্ব, যুদ্ধকালীন অবস্থার চালচিত্রের পাশাপাশি ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ৩ নভেম্বর এবং পরবর্তী দিনগুলোর প্রত্যক্ষদর্শী হিসেবে লেখক তার অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। 

বক্তারা বলেন, গ্রন্থটির নির্মোহ বর্ণনা দীর্ঘ সময়ের কালপর্বের অজানা ইতিহাস জানতে নতুন প্রজন্মকে সহায়তা করবে। সাড়ে পাঁচ ফর্মার এই গ্রন্থটি প্রকাশ করেছে ঢাকার কালের চিঠি প্রকাশনী।

প্রয়াত ওয়ালীউর রহমান রেজা ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে গাইবান্ধা সদর আসন থেকে প্রাদেশিক পরিষদ সদস্য (এমপিএ) নির্বাচিত হন। মুক্তিযুদ্ধের প্রথম দিকে ১১ নম্বর সেক্টর গঠন পর্বে অগ্রণী ভুমিকা পালন করেন। ১৯৭৩ সালেও বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। ২০২০ সালের ৯ মে ঢাকায় নিজ বাসভবনে তাঁর জীবনাবসান ঘটে। 

এবিএন/আরিফ উদ্দিন/জসিম/গালিব 

এই বিভাগের আরো সংবাদ