রাণীশংকৈলে মহান মে দিবস পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ মে ২০২৪, ১৫:০৭

মহান মে দিবস শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৩৮ বছর আগে ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের যে মার্কেটে শ্রমিকেরা কাজের সময় সীমা আট ঘণ্টা নির্ধারণ, কাজের উন্নত পরিবেশ, মজুরি বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে ধর্মঘট আহ্বান করেন। দাবি আদায়ের জন্য বিক্ষুব্ধ শ্রমিকেরা সেদিন পথে নেমে এসেছিলেন। অত্যন্ত ববর কায়দায় দমন করা হয়েছিল সেই শ্রমিকের বিক্ষোভ। পুলিশের গুলিতে জীবন উৎসর্গ করেছিলেন শ্রমিকেরা। 

মে দিবস উপলক্ষে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় শ্রমিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। শ্রমিকরা বিভিন্ন সড়কে ব্যানার, ফেস্টুন সাথে নিয়ে র‌্যালী বের করে। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদর্শন করে রাণীশংকৈল ডিগ্রী কলেজ মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি শামসুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক এমপি ইয়াশিন আলী, সাবেক সাংসদ সেলিনা জাহান লিটা,আ’লীগ সভাপতি সইদুল হক, মেয়র মোস্তাফিজুর রহমান, আ’লীগ সম্পাদক তাজউদ্দীন আহম্মেদ,জাতীয় পার্টির যুগ্ম সম্পাদক আবু তাহের, প্রেসক্লাব সভাতি মোবারক আলী ও আনোয়ারুল ইসলাম, বাংলাদেশ সহকারি শিক্ষা অফিসার কেন্দ্রিয় কমিটির সভাপতি এসএমএ রবিউল ইসলাম সবুজ, এ্যাডভোকেট শেখ ফরিদ,আ'লীগ সহ-সভাপতি মুক্তার আলম, যুবলীগ সম্পাদক রমজান আলী, বীর মুক্তিযোদ্ধা হাবিবর রহমান, নন্দুয়ার ইউনিয়ন আ'লীগ যুগ্ম সম্পাদক শাহনেওয়াজ আলী,পৌর আ'লীগ সভাপতি জাহাঙ্গীর আলম, রাজ-৮৮ সাবেক সভাপতি আবুল কালাম আজাদ সহকারি শিক্ষক সাধন বসাক, শ্রমিক নেতা মোকসেদ আলী, আমজাদ আলী, প্রদিপ সাহা, সমির উদ্দিন প্রমুখ।

অপরদিকে উপজেলা পরিষদের প্রধান ফটকে নির্মাণ শ্রমিক ইউনিয়ন, রিক্সা ভেন শ্রমিক ইউনিয়নসহ কয়েকটি সংগঠন ট্রেড ইউনিয়ন এক সঙ্গে সমন্বয় করে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে। 
 
এবিএন/মোঃ মোবারক আলী/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ