আজকের শিরোনাম :

হাটহাজারীতে ব্যাংক পরিচালক পরিচয়ে টাকা হাতিয়ে নেয়া প্রতারক আটক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ১৭:২৩

হাটহাজারীতে অভিনব কৌশলে প্রতারনার ফাঁদ পেতে অগ্রণী ব্যাংক কর্মকর্তার ৬৫ হাজার টাকা হাতিয়ে নেয়া সেই প্রতারককে স্থানীয়দের সহায়তায় গাড়িসহ আটক করে পুলিশের হাতে সোপর্দ করেছে ব্যাংক কর্মকর্তারা। এ ঘটনায় ভিকটিম ব্যাংক ম্যানেজার বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন। যার নাম্বার-২৯(৪)২৪।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকালের দিকে অগ্রণী ব্যাংক হাটহাজারী শাখার ব্যবস্থাপক সায়দুর রহমান এ প্রতিবেদককে মামলা দায়ের করার বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

আটক প্রতারক শফিকুর রহমান (৫০) নোয়াখালী জেলার সোনাইমুড়ি থানার বোরপিট, ডাকঘর নদনা এর মৃত রশিদুর রহমানের পুত্র। বর্তমানে সে রাজধানী ঢাকার উত্তরা থানার ৩ নং সেক্টরের ২০নং রোড়ের বাসা নং ২০/ই তে বসবাস করে আসছিলেন।  

জানা যায়, কথিত ওই প্রতারক বুধবার অগ্রনী ব্যাংক রাউজান শাখার ম্যানাজার কে একই কায়দায় ফোন করে টাকা চাইলে তিনি বিষয়টি ব্যাংকের  হাটহাজারী শাখা ম্যানাজারকে জানালে ব্যাংক ম্যানাজার তার শাখার স্টাফদের নিয়ে হাটহাজারী সদরের বাস স্টেশন এলাকায় মহাসড়কে পাহাড়া দিতে থাকে। এক পর্যায়ে বিকাল আনুমানিক সাড়ে চারটার দিকে ব্যাংকের সিকিউরিটি আলী হায়দার দূর থেকে গাড়ির নম্বর দেখা মাত্র সবাইকে সতর্ক করে  গাড়িটি আটকাতে আরেক সিকিউরিটি নেজাম উদ্দীন, মাঠ কর্মকর্তা টিটু কুমার শীলসহ ব্যাংকের সকল স্টাফরা রাস্তার মাঝখানে দাঁড়িয়ে গাড়িটি (চট্ট মেট্টো -প- ১৩-১২৩৬) থামাতে সংকেত দেয়। এসময় প্রতারক চক্রের হোতা দ্রুত গতিতে গাড়ি নিয়ে পালিয়ে যেতে চেস্টা করলেও বাস স্টেশনের তীব্র যানজটের কারনে তা সম্ভব হয়নি। যানজটে আটকে গেলে সবাই গাড়িটির সামনে দাঁড়িয়ে চালকসহ ওই প্রতারককে গাড়ি থেকে টেনে বের করার চেস্টা করার সময় ব্যাংকের তিন জন স্টাফ টিটু কুমার শীল, আলী হায়দার এবং নেজাম উদ্দীন হাতে এবং পায়ে আঘাত প্রাপ্ত হন। এসময় উপস্থিত লোকজনের সহায়তায় গাড়িসহ প্রতারক চক্রের হোতা এবং চালককে আটক করে হাটহাজারী মডেল থানা পুলিশের নিকট সোপর্দ করে।

এর আগে সোমবার ২২ এপ্রিল এক ব্যক্তি একটি দামি প্রাইভেট কার নিয়ে পৌরসভার জেলা পরিষদ ডাক বাংলোয় এসে নিজেকে দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক পরিচয় দেন। এই সময় ডাক বাংলোর তত্ত্বাবধায়ক তার পরিচয় শুনে তার নাম রেজিস্ট্রারে তালিকাভুক্ত করতে বললে তিনি ঘন্টাখানেকের মধ্যে চলে যাবেন বলে নাম রেজিস্ট্রারে লেখার প্রয়োজন নেই বলে জানান তত্ত্বাবধায়কে। এ সময় তার হুমকিতে তত্ত্বাবধায়ক ঘাবড়ে গিয়ে ওই প্রতারককে রেজিস্ট্রারে এন্টি ছাড়াই রুমে ঢুকতে দেন। 

তবে তত্ত্বাবধায়ক বাদল বিষয়টি অজ্ঞাত কারণে ইউএনও বা প্রশাসনের কাউকে তখনও জানাননি। পরে কথিত প্রতারক পৌরসভার বাস স্টেশন এলাকার অগ্রণী ব্যাংকের ম্যানেজারকে ফোন করে নিজেকে সেই ব্যাংকের পরিচালক পরিচয় দিয়ে বলেন, বিশেষ প্রয়োজনে তার ৬৫ হাজার টাকা দরকার। টাকাগুলো নিয়ে জেলা পরিষদের ডাক বাংলোয় দ্রুত চলে আসার ‘নির্দেশ’ প্রদান করেন তিনি। 

পরে ব্যাংকের উক্ত কর্মকর্তা ওই প্রতারককে সরল মনে বিশ্বাস করে তার ব্যাংকের পরিচালক ভেবে ৬৫ হাজার টাকা ডাক বাংলোয় নিজে গিয়ে দিয়ে আসেন। তবে টাকাগুলো দিয়ে আসার পর ব্যাংকের ওই কর্মকর্তার সন্দেহ হলে প্রতারককে ফোন করেন। কিন্তু তার হদিস আর পাওয়া যায়নি। 

তাৎক্ষণিক বিষয়টি হাটহাজারী মডেল থানা পুলিশকে জানালে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে বাংলোর সিসিটিভি ফুটেজ চেক করলেও তাতে প্রতারকের ছবি ও গাড়ির নাম্বার অস্পষ্ট থাকার কারণে তখন তাকে শনাক্ত করা সম্ভব হয়নি।

ডাক বাংলোর তত্বাবধায়ক বাদলের সাথে এ ব্যাপারে কথা বলতে মঙ্গলবার দুপুরের দিকে ডাক বাংলোতে গেলেও তার দেখা পাওয়া যায়নি। এ সময় বাংলোর ক্লিনার পরিচয় দেয়া নুরুল আমিন ঘটনার সত্যতা স্বীকার করেন। এবং সন্ধ্যার দিকে বাদলকে বাংলোতে পাওয়া যাবে বলে জানান। এদিকে রেজিস্ট্রারে এন্ট্রি করা ছাড়া ওই প্রতারককে বাংলোর রুমে উঠতে দেয়া তত্বাবধায়ক বাদলের মুঠোফোনে সন্ধ্যার দিকে কল করে পরিচয় জানালে আসছি আসবো করেও দেখা করেনি। প্রায় আধ ঘন্টা পরে পুনরায় ফোন করে কোথায় আছেন জানতে চাইলে এ ঘটনায় কোনো অভিযোগ বা মামলা হয়েছে কিনা উল্টো এ প্রতিবেদককের কাছে জানতে চায় সে। তবে অজ্ঞাত কারণে সে এ প্রতিবেদকের সাথে দেখা করেনি।

এদিকে আটকের ব্যাপারে ঘটনাস্থল পরিদর্শনকারী হাটহাজারী মডেল থানা পুলিশের ওসি (ইন্টিলিজেন্স) মো.ওমর এ প্রতিবেদককে ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, এ ঘটনায় মামলা ভিকটিম বাদী হয়ে মামলা দায়ের করেছেন।  

অগ্রণী ব্যাংক হাটহাজারী শাখার ম্যানেজার সায়দুর রহমান জানান, প্রতারকের হাতিয়ে নেওয়া টাকাগুলো তার একান্ত ব্যক্তিগত ছিলো। এ ঘটনায় মামলা করেছি। 

হাটহাজারী মডেল থানার ওসি তদন্ত নুরুল আলম বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, আটক প্রতারককে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

এবিএন/আলাউদ্দিন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ