আজকের শিরোনাম :

কলাপাড়ায় তীব্র দাবদাহে ৩১৬ জন ডায়রিয়ায় আক্রান্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ১২:৩৯

তীব্র দাবদাহের প্রভাবে কলাপাড়ায় গত এক সপ্তাহে ৩১৬ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আউটরে শুধুমাত্র ডায়রিয়ার চিকিৎসা নিয়েছেন ১ হাজারের অধিক ডায়রিয়ায় আক্রান্ত রোগী।

এছাড়া বিভিন্ন প্রতিটি ইউিনয়নের কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছে নানান বয়সী শত শত ডায়রিয়া আক্রান্ত রোগী।

গত সোমবার থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত দুইদিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রায় ১০০ জন ডায়রিয়ার রোগী ভর্তি হয়েছে।

কলাপাড়া হাসপাতাল সূত্রে জানাগেছে, কলাপাড়াসহ উপকূলীয় এলাকায় সকল রেকর্ড ছাড়িয়ে গরমের তীব্রতা বেড়ে যাওয়ার ফলে অন্যন্য রোগের সাথে ব্যাপক ভাবে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। স্বাস্থ্য কর্মীদের দেওয়া তথ্যমতে, প্রত্যন্ত অঞ্চলের প্রায় বাড়িতেই ডায়রিয়ায় আক্রান্ত রোগী রয়েছেন তারা গ্রামের বাড়িতে থেকেই নিচ্ছেন চিকিৎসা। কেবল আক্রান্ত ব্যক্তির অবস্থা অবনতি ঘটলে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়। উল্লেখ্য, সত্তার ফরাজী (৯০) নামে এক ব্যক্তি রবিবার রাতে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

অতিরিক্ত গরম, পঁচাবাসি খাবার গ্রহণ, পানিতে লবণাক্ততা এবং বিশুদ্ধ পানি পান না করা ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার প্রধান কারন বলে মনে করছেন চিকিৎসকরা। তবে আক্রান্ত রোগীদের মধ্যে শিশু এবং বয়স্কদের সংখ্যা বেশী বলে জানান তারা। বর্তমানে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে আই.ভি স্যালাইন সংকট রয়েছে।

এ বিষয়ে কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শংকর প্রসাদ অধিকারী বলেন" তরমুজের মৌসুম অপরদিকে, প্রচন্ড গরম, সুপেয় পানির অভাব ডায়রিয়ার প্রধান কারণ বলে তিনি উল্লেখ করেন।

এবিএন/তুষার হালদার/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ