বাগেরহাটেও ৩ দিনের ‘হিট অ্যালার্ট’ জারি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ২০:৫৫

তীব্র তাপদাহে বাগেরহাট জেলাজুড়ে তিন দিনের জন্য ‘হিট অ্যালার্ট’ সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস। জেলাজুড়ে বয়ে যাচ্ছে হিটওয়েভের মধ্যে শুক্রবার বিকেল ৩টায় মোংলা আবহাওয়া পর্যবেক্ষণাগার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে এ জেলার রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা। এ সময়ে বাতাসের আর্দ্রতা ছিল ৩৪ শতাংশ।

সোমবার থেকে গত চারদিনে বাগেরহাটের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তীব্র তাপদাহ রেকর্ড করা হলেও শুক্রবার সকল রেকর্ড ভঙ্গ করে তাপমাত্রার পারদ উঠে যায় ৪১ ডিগ্রি সেলসিয়াসে।

তীব্র তাপদাহে বাগেরহাটসহ যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া জেলায় তিন দিনের জন্য হিট অ্যালার্ট সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস।

জেলাজুড়ে তীব্র তাপদাহ হিটওয়েভের ফলে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। বিপাকে পড়েছেন খেটে খাওয়া শ্রমজীবী মানুষেরা। তীব্র তাপদাহে কৃষকরাও ক্ষেতে কাজ করতে পারছে না। জেলাজুড়ে হিটওয়েভ বয়ে যাওয়ায় লোকজন ঘর-বাড়ি থেকে বেরই হচ্ছে না। সড়ক মহাসড়কে যানবাহন চলাচলও অনেক কমে গেছে। জনজীবনে দেখা দিয়েছে স্থবিরতা।

মোংলা আবহাওয়া অফিসের প্রধান আবহওয়াবিদ মো. হারুন অর রশিদ জানান, তীব্র তাপদাহে হিটওয়েভের মধ্যে আবহাওয়া বিভাগ থেকে বাগেরহাটসহ যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া জেলার তিন দিনের জন্য ‘হিট অ্যালার্ট’ সতর্কবার্তা জারি করা হয়েছে। বাগেরহাটসহ যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া জেলার ওপর দিয়ে হিটওয়েভ বয়ে যাচ্ছে তাপদাহ আরো বেড়ে যাবার সম্ভাবনা দেখা দেওয়ায় আবহাওয়া বিভাগ থেকে এই সতর্কবার্তা জারি করা হয়েছে।

গত পাঁচ দিন ধরে বাগেরহাটে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তীব্র তাপদাহ রেকর্ড করা হলেও সব রেকর্ড ভঙ্গ করে শুক্রবার বিকেল ৩টায় তাপমাত্রার পারদ উঠে যায় ৪১ ডিগ্রি সেলসিয়াসে। যা চলতি মৌসুমে এই জেলার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

বৃষ্টি না হলে আগামী কয়েকদিন তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে বলেও জানান এই আবহওয়াবিদ।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ