আজকের শিরোনাম :

খানসামায় ফসলের সাথে শত্রুতা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ১১:২৮

ফসলের সাথে এ কেমন শত্রুতা! রাতের অন্ধকারে ৩৫ শতক জমির পটলক্ষেতের গাছ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা। এতে কৃষকের মাথায় হাত পড়েছে। 

জানা গেছে, দিনাজপুরের খানসামা উপজেলার গোয়ালডিহি ইউনিয়নের পশ্চিম হাসিমপুর গ্রামে গত ১৪ এপ্রিল রবিবার রাতে যেকোনো এক সময় কৃষক রফিকুল ইসলামের ক্ষেতে এ ঘটনাটি ঘটেছে। 

কৃষক রফিকুল ইসলামের ছেলে রিপন ইসলাম জানান, সকালে পটলক্ষেতে গিয়ে দেখতে পাই অর্কস্মাৎ ক্ষেতের পটলগাছগুলো নেতিয়ে পড়ে মরে শুকিয়ে যাচ্ছে। পরে তিনি ক্ষেতের মাচাঙের নিচে প্রতিটি পটলগাছের গোড়া উপড়ে দেয়াবস্থায় দেখতে পান। দূর্বৃত্তরা রাতের অন্ধকারে ৩৫ শতাংশ জমির ওই ক্ষেতের অন্তত ৫০০-৬০০ পটলগাছ সব উপড়ে দিয়েছে। 

কৃষক রফিকুল ইসলাম জানান, আমি অন্যের জমি চুক্তি ভিত্তিতে নিয়ে চাষাবাদ করে সংসার পরিচালনা করে থাকি। চুক্তি নেয়া ৩৫ শতাংশ জমিতে অনেক আশা করে পটল লাগিয়েছি। ক্ষেতে পটলের ফলনও বেশ ভালোই হয়েছে। দুই-একদিনের মধ্যে পটল বাজারজাত করা সম্ভব হতো। কিন্তু সেটা আর সম্ভব হলো না। এ জমিটুকু চাষাবাদ করেই আমার সংসার চলতো। দূর্বৃত্তরা আমার সব আশা-আকাঙ্খা শেষ করে দিল। এতে তাঁর মাথায় হাত পড়েছে।

খানসামা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাহারুল ইসলাম বলেন, এ ব্যাপারে কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 

এবিএন/মো. রফিকুল ইসলাম/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ