আজ ৪ এপ্রিল ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৪, ১৭:৩৯

আগামীকাল ৪ এপ্রিল ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস। হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার তেলিয়াপাড়া চা বাগানের বাংলোতে ১৯৭১ সালের এই দিনে অবসরপ্রাপ্ত ও চলতি দায়িত্বরত ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এম এ জি ওসমানীর নেতৃত্বে ওই বৈঠক থেকে ভাগ করা হয় ১১টি সেক্টর ও ৩টি ব্রিগেড। 

যুদ্ধের রণকৌশল এর পরিকল্পনা, মুক্তিবাহিনীর জন্য একটি কেন্দ্রীয় নেতৃত্ব স্থির করা, শপথ পাঠসহ গুরুত্বপূর্ণ অনেক সিদ্ধান্ত গ্রহণ করা হয় সেসময়। এসব কারণে বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাসে তেলিয়াপাড়া বাংলোর বৈঠকটি স্মরণীয় হয়ে আছে। ওই বৈঠকের পরও বাংলোটি মুক্তিযুদ্ধের পরিকল্পনা প্রণয়নের কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে তেলিয়াপাড়া চা বাগানের বাংলোটি একটি অন্যতম ঐতিহাসিক স্থান। কিন্তু দুঃখের বিষয় স্বাধীনতার পর ৫৩ বছর পেরিয়ে গেলেও বাংলোটিকে কেন্দ্র করে গড়ে উঠেনি কোনো স্মৃতি জাদুঘর।

ওই সময়ে বাংলোতে ব্যবহৃত আসবাবপত্র, ফাইলপত্র এবং অন্যান্য সামগ্রী যথাযথ সংরক্ষণ/ সংগ্রহ করে তেলিয়াপাড়া বাংলোটিকে এখনো মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরে পরিণত করা সম্ভব। এর মাধ্যমে আগামী প্রজন্ম মুক্তিযুদ্ধের এক গৌরবতম ইতিহাস সম্পর্কে জানার সুযোগ পাবে।

তেলিয়াপাড়া চা বাগানের বাংলোটিকে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরে রূপান্তরিত করার দাবি জানিয়েছেন বাংলাদে পরিবেশ আন্দোলন (বাপা)।

এবিএন/নুরুজ্জামান ভূইয়া/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ