আজকের শিরোনাম :

কলাপাড়ায় দেখা মিলেছে বিলুপ্ত উড়ন্ত সাপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ মার্চ ২০২৪, ১১:০৬

কলাপাড়ায় ৫ ফুট দৈর্ঘ্যের একটি উড়ন্ত লাউ ডগা সাপের দেখা মিলেছে। মৃদু বিষধর বিলুপ্তপ্রায় সাপটি শনিবার দুপুর বারোটার দিকে বেলা বালিয়াতলী ইউনিয়নের হাড়িপাড়া চৌকিদার বাড়ি সংলগ্ন সড়কের উপর আহত অবস্থায় দেখতে পান স্থানীয়রা। 

পরে স্থানীয় ও পথচারীরা মিলে সাপটি উদ্ধার করে বালিয়াতলী বনে অবমুক্ত করেন। আহেতুলা ও নাসুটা প্রজাতির মাথা চ্যাপ্টা লম্বা আকৃতির গাড়ো সবুজ বর্নের এসব সাপ সচারচার দেখা যায় না। সাপটি সড়ক পার হতে গিয়ে যে কোন যানবাহনের চাকায় আঘাত পেয়েছে বলে ধারণা করা হয়।

পথচারী বুলেট আকন জানান, অন্তত ২০ বছর আগে এই প্রজাতির সাপ দেখেছেন তিনি। আর আজ কলাপাড়া থেকে বালিয়াতলী হয়ে কুয়াকাটা যাওয়ার পথে আবার দেখলাম। এ প্রজাতির সাপ প্রায় ১ হাজার ফুট দৈর্ঘ্যে উড়ে অতিক্রম করতে পারে।
 
এনিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া শাখার টিম লিডার রাকায়েত আহসান জানান, এসব সাপ প্রায় বিলুপ্ত। আমাদের টিম ঘটনাস্থলে পৌছানোর আগে সাপটি স্থানীয়রা অবমুক্ত করেছেন।

বেসরকারী সংস্থা ওয়ার্ল্ড ফিস ইকোফিস-২ প্রকল্পের সহকারী জীব বৈচিত্র্য গবেষক সাগরিকা স্মৃতি জানান, এসব সাপ আহেতুলা ও নাসুটা প্রজাতির সাপ। মাথা চ্যাপ্টা লম্বা আকৃতির গাড়ো সবুজ বর্নের  এসব সাপ সচারচার দেখা যায় না। এর প্রধান খাদ্য পোকা মাকড়। সাপটি লাউগাছসহ বিভিন্ন সবুজ গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে জীবনধারণ করে।

এবিএন/তুষার হালদার/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ