আজকের শিরোনাম :

জয়পুরহাটে বোরো চাষে ৮ হাজার ৩৯২ সেচযন্ত্র প্রস্তুত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৪, ১৩:৪৯

জয়পুরহাটে বোরো চাষের জন্য সেচ সুবিধা প্রদানে ৮ হাজার ৩৯২টি সেচযন্ত্র প্রস্তুত থাকলেও  ইতোমধ্যে ৪ হাজার ৬২১টি সেচযন্ত্র চালু করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি ২০২৩-২৪ রবি মৌসুমে জেলায় ৬৯ হাজার ৭২৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৩ লাখ মেট্রিক টন। খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে বোরো ধানের চাষ সফল করতে ইতোমধ্যে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে স্থানীয় কৃষি বিভাগ। মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা সারি করে চারা রোপণসহ কৃষি ব্যবস্থাপনায় হাতে কলমে কৃষকদের প্রশিক্ষণ প্রদান করছেন । বিএডিসি (বীজ) কৃষকদের উন্নত জাতের বোরো বীজ সরবরাহ করেছে।  
 
কৃষি বিভাগ জানায়, জেলায় বোরো চাষ সফল করতে ইতোমধ্যে সেচযন্ত্রের মাধ্যমে জমিতে সেচ দেওয়ার কার্যক্রম শুরু করেছে গভীর ও অগভীর সেচযন্ত্রের মালিকরা।  জেলায় বোরো চাষের জন্য সেচ সুবিধা প্রদানে  ৮ হাজার ৩৯২ টি সেচযন্ত্র প্রস্তুত থাকলেও  ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত জেলায় ৪ হাজার ৬২১টি সেচযন্ত্র চালু করা  সম্ভব  হয়েছে। এরমধ্যে গভীর নলকূপ রয়েছে এক হাজার ৫৪৬ টি এবং ৩ হাজার ৭৫ টি রয়েছে অগভীর নলকূপ ।  

কৃষি বিভাগ জানায়, আলুর বাম্পার ফলনের পর চাষীরা এখন জমিতে বোরো’র চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন। বোরো চাষ সফল করতে কৃষকদের হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ