সুন্দরবনের অভয়ারণ্যে মাছ ধরাকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ৩

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৪, ১২:১৮

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের অভয়ারণ্য এলাকায় মাছ ধরাকে কেন্দ্র করে বনরক্ষীদের সাথে স্থানীয় ছাত্রলীগ নেতাদের সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় রেঞ্জ কর্মকতা শেখ মাহবুব হাসানসহ তিন বনরক্ষী আহত হন। আহত রেঞ্জ কর্মকর্তা প্রাথমিক চিকিৎসা শেষে বন অফিসে ফিরে এসেছেন।  আহত অপর দুইজন সিরাজুল ইসলাম ও মতিউর রহমান শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন। বৃহস্পতিবার বিকেলে উপজেলার শরণখোলা বাজার খেয়াঘাটের কাছে হামলার এ ঘটনা ঘটে।  

এ ঘটনায় বনবিভাগের পক্ষ থেকে অভিযুক্ত উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আসাদুজ্জামান আসাদ, যুবলীগ নেতা সাইফুল ইসলাম রুবেল, স্থানীয় ছাত্রলীগের মাকসুদুর রহমান রনি, আমীর হোসেন চয়ন ও জসীম হাওলাদারসহ মোট ৫ জনের নামে শরণখোলা থানায় একটি মামলা দায়ের করা হয় ।

এ ব্যাপারে অভিযুক্ত ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান আসাদ মুঠোফেনে জানান, রেঞ্জ কর্মকর্তা মোটা অংকের অর্থ গ্রহণ করে সুন্দরবনের নিষিদ্ধ অভয়ারণ্য এলাকায় অনেক কেই মাছ ধরার সুযোগ দিচ্ছেন। আমরাও একসময় মাছ ধরতাম কিন্ত আমাদের সেখান থেকে বের করে দিয়ে অন্যদের মাছ ধরার সুযোগ করে দেন। এ বিষয়টি নিয়ে কথা বলতে গেলে রেঞ্জ কর্মকর্তাসহ কয়েকজন বনরক্ষী আমাদেরকে ধাক্কা মারেন তখন উভয়ের মাঝে হাতাহাতি হয়। 

পূর্ব সুন্দরবন বিভাগ বাগেরহাটের বিভাগীয় বন কর্মকর্তা মো. নুরুল করিম জানান, সুন্দরবনের অভয়ারণ্য এলাকায় মাছ ধরতে না দেওয়ায় কতিপয় চিহ্নিত ব্যক্তি প্রকাশ্যে বনরক্ষীদের ওপর হামলা চালায়। এতে রেঞ্জ কর্মকর্তাসহ তিন বনরক্ষী আহত হয়েছেন। 

শরণখোলা থানার অফিসার ইনচার্জ এ এইচ এম কামরুজ্জামান খান জানান, বনরক্ষীদের ওপর হামলার ঘটনায় ৫ জনকে আসামি করে এবং অজ্ঞাতনামা ৭/৮ জনের নামে একটি মামলা করা হয়েছে। জসিম নামের একজনকে আটক করা হয়েছে। বাকিদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে। 

এবিএন/নজরুল ইসলাম আকন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ