আজকের শিরোনাম :

লক্ষ্মীপুরে ৯ জেলের অর্থদণ্ড : অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০২৪, ১৩:১৩ | আপডেট : ২০ মার্চ ২০২৪, ১৩:২৬

লক্ষ্মীপুরে মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের দায়ে ৯ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ ও নৌপুলিশ। এ সময় আটক করা হয় ইঞ্জিন চালিত ৪টি নৌকা ও প্রায় ১ লাখ ৮০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল। জব্দকৃত কারেন্ট জালের বাজার মূল্য প্রায় ৫৪ লাখ টাকা বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

মঙ্গলবার (১৯ মার্চ) রাত ৮টা থেকে রাত সাড়ে ১২টা পর্যন্ত মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

পরে রাত ১টার দিকে সদর উপজেলার মজুচৌধুরীর হাট এলাকায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আটক জেলেদের ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের বিচারক ছিলেন জেলা প্রাশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মজিবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন, জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলামসহ নৌ পুলিশের সদস্যরা।

দ-প্রাপ্ত জেলেরা হলেন, বরিশালের মেহেদীগঞ্জের রাজীব হোসেন (২০), দেলু বাঘা (২২), মো. ইউসুফ (২০), মোহাম্মদ সিয়াম (১৩), মো. মিজান (১২), তারেক (১৪),  ও লক্ষ্মীপুর সদর উপজেলার চর রমনী মোহন এলাকার ইউসুফ আলী ব্যাপারী(৬৫), শাহজাহান সর্দার (৩৫) ও আবদুর রশিদ (১৬)।


জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম বাসসকে বিষয়টি নিশ্চিত করে বলেন, জাটকা সংরক্ষণের লক্ষ্যে মার্চ-এপ্রিল দুই মাস মেঘনা নদীতে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। জাটকা সংরক্ষণ অভিযান সফল করতে মঙ্গলবার রাত ৮টা থেকে রাত সাড়ে ১২টা পর্যন্ত মেঘনা নদীর বিভিন্ন স্থানে মৎস্য অধিদপ্তর ও নৌপুলিশের যৌথ অভিযান চালানো হয়। এসময় ৪টি ইঞ্জিন চালিত নৌকাসহ ৯ জেলেকে আটক করা হয়। জব্দ করা হয় প্রায় ১ লাখ ৮০ হাজার মিটার কারেন্ট জাল।  

পরে রাত ১টার দিকে মজু চৌধুরীর হাট এলাকায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আটক তিন জেলেকে তিন হাজার টাকা এবং অন্য ৬ জেলের ৫০০ টাকা করে আরও ৩ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়। জব্দকৃত অবৈধ কারেন্ট জাল আগুনে পুড়ে বিনষ্ট করা হয়েছে। জাটকা সংরক্ষণে সরকারের নিষেধাজ্ঞা বাস্তবায়নে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ