বরিশালে নির্মাণ করা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৪, ১৬:৫৫

উন্নত ও সমৃদ্ধশালী দেশ গঠনের লক্ষ্যে বরিশালে ৪১২ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলার সদর উপজেলার দক্ষিণ চরআইচা মৌজার বরিশাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন ৪১২ কোটি টাকা ব্যয়ে ‘বরিশাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ প্রকল্পটি। বাংলাদেশ সরকারের উন্নয়নমূলক তহবিলের (জিওবি)- অর্থায়নে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন প্রকল্পটি বাস্তবায়ন করতে নিরলস কাজ করে যাচ্ছে বরিশাল গণপূর্ত অধিদপ্তর।

সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, গণপুর্ত অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর-এর সদস্য, বঙ্গবন্ধু নভোথিয়েটার প্রকল্প মহা-পরিচালক ও প্রকল্প পরিচালকের সমন্বয়ে একটি টিম প্রকল্পটি দ্রুত বাস্তবায়নে একাধিকবার পরিদর্শন ও পরিচালনা করছেন। পরিদর্শন শেষে প্রকল্প স্থান পিন্থ লেভেল (পিএল) নির্ধারণ এবং কাজের গতি ত্বরাহ্নিত করার বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করছেন। এরই ধারাবাহিকতায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ প্রকল্পের কাজ ৪ তলা বিশিষ্ট পর্যন্ত প্রায় সম্পন্ন হয়েছে। প্রকল্পটিতে নির্মাণ করা হবে অফিস ব্লক, প্ল্যানেটরিয়াম ব্লকসহ প্লাজা ও ডরমেটরি ভবন। এ ছাড়া নির্মাণ করা হবে বাউ-ারী ওয়াল।

এ প্রসঙ্গে বরিশাল বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী বলেন, মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ স্থাপনাটি বরিশাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক উন্নত শিক্ষায় সহায়ক ভূমিকা পালন করবে। আমার শিক্ষার্থীরা এ স্থাপনাটি বিশ্ববিদ্যালয়-সংলগ্ন হওয়ায় খুব আনন্দিত।

এ বিষয়ে বরিশাল গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. ফয়সাল আলম বলেন, দক্ষিণাঞ্চলের প্রান্তিক শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক শিক্ষায় শিক্ষিত করতেই বর্তমান সরকার প্রধান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। প্রকল্পটি দ্রুত বাস্তবায়নে বরিমাল গণপূর্ত অধিদপ্তর নিরলস কাজ করে যাচ্ছে।

এ প্রসঙ্গে আলাপকালে বরিশাল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর অধ্যপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূইয়া বলেন, মহাকাশ বিষয়ক গবেষণার মাধ্যমে জ্যোতি র্বিজ্ঞানের দিগন্ত উন্মোচন করবে এ ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’।

তিনি আরও বলেন, বরিশালে বঙ্গবন্ধু নভোথিয়েটার প্রকল্পটি নির্মাণ হলে এখানকার শিক্ষার্থীরা নভোথিয়েটারের মাধ্যমে মহাকাশ বিষয়ক প্রদর্শনী, ৫ ডি এডুটেইনমেন্ট সিমুলেটর, ডিজিটাল এক্সিবিউস গ্যালারি ও ৫ ডি মুভি থিয়েটার সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ