আজকের শিরোনাম :

শ্যামনগরে অনিয়ম প্রমাণ হওয়ায় দুই মাদ্রাসার নিয়োগ পরীক্ষা স্থগিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ মার্চ ২০২৪, ১৩:১৯

উপজেলার আটুলিয়া সোহরাবিয়া দাখিল মাদ্রাসার ৩টি ও শৈলখালী মদিনাতুল উলুম দাখিল মাদ্রাসার ১টি পদে নিয়োগ পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।

১৬ মার্চ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের নীতিমালা অনুসারে নিয়োগ পরীক্ষা প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় স্ব-স্ব প্রতিষ্ঠানের নিয়োগ কমিটির সদস্যদের মতামতের ভিত্তিতে স্ব-স্ব সভাপতি তাদের মাদ্রাসার নিয়োগ পরীক্ষা স্থগিত ঘোষণা করেন। আটুলিয়া সোহরাবিয়া দাখিল মাদ্রাসার নিয়োগ পরীক্ষার্থী রুহুল আমিন, আসাদুল ইসলাম ও রেশমা খাতুনসহ এলাকাবাসী অভিযোগ করেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে। জুন ২০২৩ তারিখের স্মারক নং- ৫৭,২৫,০০০০.০০১.১৫.০০২.১৫-৬৮১ এর আলোকে নিয়োগ কার্যক্রম পরিচালনার জন্য অনুসরণীয় নির্দেশমালার ২.৬ (খ) এবং ২.৭ (ক) ধারা অনুসরণ না করে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করা হয়। যা বিধি বহির্ভূত বা আইনের পরিপন্থি। ২.৬ (খ)ধারা অনুযায়ী নিয়োগ পরীক্ষা সংশ্লিষ্ট মাদ্রাসায় গ্রহণ করতে হবে। অনিবার্য কারণে নিয়োগ পরীক্ষার স্থান পরিবর্তন করতে হলে সংশ্লিষ্ট জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী অফিসারের সুপারিশসহ মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর বরাবর আবেদন করতে হবে। এ ক্ষেত্রে অসত্য তথ্য দিয়ে তঞ্চকতা করে শ্যামনগর কেন্দ্রীয় দারুল উলুম কামিল মাদ্রাসায় নিয়োগ পরীক্ষা কেন্দ্র নির্ধারণ করায় ক্ষোভের জন্ম দেয়। ২.৭ ধারার প্রার্থীদের কাছে পর্যাপ্ত সময় দিয়ে পরীক্ষায় অংশগ্রহণের জন্য নোটিশ প্রদান (ক) নিয়োগ পরীক্ষার তারিখ, সময় ও স্থান উল্লেখপূর্বক পরীক্ষায় অংশগ্রহণের জন্য পর্যাপ্ত সময় দিয়ে বৈধ প্রার্থীদের স্থায়ী/বর্তমান ঠিকানার অনুকূলে রেজিস্ট্রি ডাকযোগে ছবিযুক্ত প্রবেশপত্র প্রেরণ করতে হবে। এছাড়া টেলিফোনে/মেসেজের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট মাদ্রাসার অধ্যক্ষ/সুপার নিবিড় যোগাযোগ করবে। নিয়োগ কমিটির সদস্যবৃন্দকে পরীক্ষার তারিখ, সময় ও স্থান উল্লেখপূর্বক নিয়োগ পরীক্ষা গ্রহণের অনুরোধ জানিয়ে সংশ্লিষ্ট মাদ্রাসার অধ্যক্ষ/সুপার পত্র প্রেরণ করবেন। নিয়োগ পরীক্ষায় এ নিয়ম তোয়াক্কা না করে পরীক্ষার পূর্ব দিনে হাতে হাতে ইন্টারভিউ কার্ড প্রদান করা হয়। পর্যাপ্ত সময় প্রার্থীরা না পাওয়ায় অভিযোগ করেন। তাছাড়া পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পূর্বেই মোটা অঙ্কের টাকার বিনিময়ে সহ-সুপার, নিরাপত্তাকর্মী এবং আয়া পদে প্রার্থীর নাম চূড়ান্ত মর্মে বিভিন্ন মিডিয়ায় প্রকাশ পায়। ফলে এ নিয়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। তাছাড়া সিনিয়ার সহকারী জজ আদালত, শ্যামনগর, দেওয়ানী মামলা হয় যার নং ১১০/২৩ । 

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ডিজি প্রতিনিধি মনোনীত হন উপ- পরিচালক (অর্থ) আবুল বাসার। তিনি এবং মাদ্রাসার সুপার মাওলানা আশরাফ হোসাইন বলেন, অনিবার্য কারণবশত আটুলিয়া সোহরাবিয়া দাখিল মাদ্রাসার ৩টি পদেই নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে এবং পুনরায় বিধিগতভাবে পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগ কার্যক্রম সম্পন্ন হবে। এদিকে শৈলখালী মদিনাতুল উলুম দাখিল মাদ্রাসার সহ-সুপার পদে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ৬ জুন ২০২৩ তারিখের স্মারক নং-৫৭, ২৫, ০০০০. ০০১. ১৫. ০০২. ১৫-৬৮১ এর আলোকে নিয়োগ কার্যক্রম পরিচালনার জন্য অনুসরণীয় নির্দেশমালার ২.৪ নিয়োগ কমিটির ক) ১. ধারা অনুযায়ী নিয়োগ কমিটির সভাপতি এস, এম, জহুরুল হায়দার নিয়োগ বোর্ডে অনুপস্থিত থাকায় এবং তিনি নিয়োগ পরীক্ষা সম্পর্কিত অবহিত না থাকায় নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়। তাছাড়া এ পদে মোটা অঙ্কের টাকার বিনিময়ে প্রার্থীর নাম নিয়োগ পরীক্ষার আগেই প্রকাশ পায়। ফলে শ্যামনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নুর মুহাম্মদ তেজারত জানান, অনিবার্য কারণবশত মাদ্রাসা ২টির নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে। বিধিগতভাবে নিয়োগ পরীক্ষা স্থগিত হওয়ায় মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাসহ কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানানো হয়েছে বিভিন্ন মহল থেকে।

এবিএন/আলমগীর সিদ্দিকী/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ