বদলগাছীতে জরিমানা দিতে না পাড়ায় ৩ মাসের কারাদণ্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ১৯:২১

নওগাঁর বদলগাছীতে ২ লাখ টাকা জরিমানা দিতে না পাড়ায় ৩ মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। উপজেলা কোলা ইউনিয়নের ঝাড়ঘরিয়া গ্রামের মোঃ সাইদুল ইসলামের ছেলে মোঃ আবুল কালাম আজাদ সাজুকে ভ্রাম্যমাণ আদালতে ভেকু মেশিন দিয়ে অবৈধভাবে পুকুরের জমিতে মাটি কাটার অপরাধে ২ লাখ জরিমানা করে করা হয়। টাকা  দিতে না পারলে ভ্রাম্যমাণ আদালত তাকে ৩ মাসের সশ্রম কারাদন্ড প্রদান করেন ৫ মার্চ দুপুর সারে ১২টায় বলে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তৃপ্তি কণা মন্ডলের কাছে জানা গেছে।

কোলা ইউপির ৩নং ওয়ার্ডের চকতাহের-ঝাড়ঘরিয়া গ্রাম পুলিশ মোঃ শহিদুল ইসলাম বলেন, ঝাড়ঘরিয়া মৌজার ১৫৩নং খতিয়ান ভুক্ত ৪২০নং দাগে ১৭ শতক পুকুরের জমি এবং ৪১৯নং দাগে ৮০ শতক পুকুর পাড় মোট ৯৭ শতক জমি নিয়ে সে বাদী হয়ে  মোঃ আবুল কালাম আজাদ সাজু গংদের বিরুদ্ধে নওগাঁ বিজ্ঞ আদালতে মামলা করেন। মামলাটি রায়ের অপেক্ষমান। এমতাবস্থায় গত ১২/০২/২০২৪ তারিখে সকাল আনুমানিক ১১টায় বিবাদী মোঃ আবুল কালাম আযাদ সাজুসহ ১০/১২ জন অজ্ঞাত লোকজন নিয়ে ভেকু মেশিন দিয়ে তাঁর পুকুরের জমিতে মাটি কেটে বিক্রি করছে। এ সময় বাদী গ্রামপুলিশ শহিদুল ইসলাম বিবাদী আবুল কালাম আযাদসহ অজ্ঞাতদের মাটি কাটাতে বাধা দিলে তাকে তারা প্রাণনাশের হুমকি দেয় বলে তিনি বলেন।

এছাড়াও তিনি বলেন, এ বিষয়ে অফিসার ইনচার্জ, বদলগাছী থানা বরাবর এবং ১৮/০২/২০২৪ তারিখে সহকারী কমিশনার (ভূমি) বদলগাছী ও ১৯/০২/২০২৪ তারিখে উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ করেন।

উপজেলা নিবাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তৃপ্তি কণা মন্ডল জানান, ঘটনাস্থলে গিয়ে বিনা অনুমতিতে অবৈধভাবে পুকুরের জমি থেকে মাটি কাটতে কাটতে ফসলী জমিতে মাটি কেটে বিক্রি করার সত্যতা পাওয়ায় আবুল কালাম আযাদ সাজুকে ভ্রাম্যমাণ আদালতে ২ লাখ টাকা জরিমানা করলে সে টাকা না দিতে পারলে এবং ছোট ছোট সন্তান দেখে দয়াপরষহয়ে তাকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ মোতাবেক ৩ মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করেছেন।

এবিএন/হাফিজার রহমান/জসিম/গালিব 

এই বিভাগের আরো সংবাদ