হোসেনপুরে সমাজসেবা অফিসের আওতায় সুফল পাচ্ছেন ২০ হাজার ভাতাভোগী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ১৭:৪২

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলা সমাজসেবা অফিসের আওতায় সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এ যাবৎ ২০ হাজার ভাতাভোগী সুফল পেয়ে আসছেন।

সামাজিক নিরাপত্তা কর্মসূচির অংশ হিসেবে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে আর্থিক  সহায়তা নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন  প্রকারের ভাতা প্রদানের উদ্যোগ নেয় সরকার। 

উপজেলা সমাজসেবা অফিস সূত্রে জানা যায়, ৬টি ইউনিয়ন ও পৌরসভায় বয়স্ক  ভাতা ১০ হাজার  ১ শত ৫৬ জন, বিধবা ভাতা ৪ হাজার ৫ শত ১৫ জন, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা ৫ হাজার ২৮ জন, অনগ্রসর ভাতা ৯০ জন এবং হিজড়া ভাতা ৩ জন, প্রতিবন্ধী শিক্ষার্থী ১শত ৬০ জনকে উপবৃত্তি, এবং অনগ্রসর শিক্ষার্থী ২১ জনকে উপবৃত্তি হিসেবে আর্থিক সহায়তা নিয়মিত প্রদান করা হচ্ছে। 

এছাড়াও ২০২৩-২৪ অর্থ বছরে নতুন বরাদ্দের  অন্তর্ভুক্ত করা হয়েছে ১ হাজর ৫ শত ৯০জনকে  যার কার্যক্রম  চলমান রয়েছে। তবে অনলাইনে আবেদনের তুলনায় বয়স্ক এবং বিধবা ভাতার বরাদ্দ কম হওয়ায় সাময়িক অসুবিধা হচ্ছে।

জানা যায়, বিভিন্ন ইউনিয়ন ও পৌর এলাকায় চিরুনী অভিযানের মাধ্যমে জনপ্রতিনিধিগণ উপযুক্ত  ব্যক্তিদের তালিকা যাচাই বাছাই করে  উপজেলা সমাজসেবা অফিসে জমা দেন।

পৌর এলাকার পশ্চিম ধুলজুরী গ্রামের ভাতাভোগী গোলাপ জান জানান, প্রতিবন্ধী ভাতা পেয়ে  আমার সংসারের অভাব কিছুটা হলেও দূর হয়েছে। উত্তর কুড়িমারা গ্রামের একই পরিবারের ৫ জন প্রতিবন্ধীর মধ্যে ৩ জন ভাতা পাচ্ছেন অন্য দুজনকেও এবছর ভাতার আওতায় আনা হবে। পরিবারের প্রধান শামসুদ্দিন জানান, সরকারের আর্থিক সুবিধা পেয়ে আমরা অনেক সুফল পাচ্ছি।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো: এহছানুল হক জানান, সমাজের অস্বচ্ছল ও অনগ্রসর ব্যক্তিদের ভাতা পাওয়ার জন্য সারা বছরই জরিপ কাজ চলমান রয়েছে। এছাড়াও ভাতা ভোগীদের ফিঙ্গার প্রিন্ট জনিত সমস্যা দূরীকরণে প্রতিমাসে উপজেলা সমাজসেবা অফিস নিরলসভাবে কাজ করে।

এবিএন/উজ্জল/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ