আজকের শিরোনাম :

কান্তি কমিটির সাথে কেএনএফের দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৪, ১১:৩১

পাহাড়ে নতুন গজিয়ে ওঠা সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফ এর সাথে সংঘাত নিরসনে গঠিত বান্দরবানের শান্তি প্রতিষ্ঠা কমিটির ২য় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল এগারোটায় বান্দরবানের রুমা উপজেলা সদরের বেথেল পাড়ার কমিউনিটি সেন্টারে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বান্দরবান শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষে চেয়ারম্যান ক্য শৈ হ্লার নেতৃত্বে ১৩ সদস্য এবং কেএনএফ এর পক্ষে ৮ সদস্য অংশ নেন এবং নেতৃত্ব দিচ্ছেন সংগঠনটির সাধারন সম্পাদক লালজংময় বম ওরফে ব্রিগেডিয়ার মইয়া। বৈঠকে জেলা প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর উধ্বর্তন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। বৈঠককে ঘিরে বেথেল পাড়া সহ আশপাশের এলাকায় নেয়া হয় কড়া নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ বিজিবিসহ মোতায়েন রয়েছে আইন শৃঙ্খলা রক্ষাবাহিনীর বিপুল সদস্য। দু’পক্ষের মধ্যে এর আগে একাধিকবার ভিডিও কনফারেন্সে বৈঠকের পর গত ৫ নভেম্বর প্রথম বৈঠক হলেও দীর্ঘ ৪ মাস পর দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হলো।

শেষ খবর পাওয়া পর্যন্ত উভয় পক্ষের মধ্যে আলোচনা চলছে। তবে বৈঠক শেষে সাংবাদিকদের প্রেসব্রিফিং দেওয়া হবে বলে জানিয়েছেন শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র।

বৈঠকে শান্তি প্রতিষ্ঠা কমিটির চেয়ারম্যান ও পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, শান্তি কমিটির মূখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম মঞ্জুরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল করিম, কেএনএফ এর পক্ষে কেএনএফ’র রিপ্রেজেন্টেটিভ ফর পীস ডায়ালগের সেন্ট্রাল কমিটি ও টিম লিডার লালজংময়, সাংগঠনিক সম্পাদক লালসাংলম প্রেসিডেন্টের উপদেষ্টা লালএংলিয়ানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০২১ সালে বান্দরবান রাঙ্গামাটির অতি দুর্গম সীমান্ত এলাকায় একটি পাড়ায় হামলার মধ্য দিয়ে সশস্ত্র সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট বা কেএনএফ আত্মপ্রকাশ করে। পরে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কিয়ার সদস্যদের প্রশিক্ষন দেয়ার অভিযোগ উঠলে নিরাপত্তা বাহিনী কেএনএফের বিরুদ্ধে অভিযান শুরু করে। এতে ৫ জন সেনাসদস্য সহ ২৭ জন নিহত হয় এবং আটক করা হয় কেএনএফের ১৭ সদস্যকে। এর পরপরই চলমান সংঘাত নিরসনে এবং পাহাড়ের এই বিচ্ছিন্নতাবাদী সংগঠন এর বিপথগামী সদস্যদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা মার্মা এর নেতৃত্বে বিভিন্ন সম্প্রদায়ের নেতৃবৃন্দদের নিয়ে ২০২৩ সালের জুন মাসে ১৮ সদস্য বিশিষ্ট শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়। 

এবিএন/চনুমং মার্মা/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ