আজকের শিরোনাম :

সুন্দরগঞ্জে গমের বাম্পার ফলন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ১২:১৯

চলতি বছর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় গমের বাম্পার ফলন হয়েছে। 

জানা গেছে, আবহাওয়া অনুকূলে থাকায় এবং বীজ, সার ও বালাইনাশক সঠিক সময়ে প্রয়োগ করায় এমন ফলন লক্ষ্য করা যাচ্ছে। ভাল ফলন ও দাম ভাল পাওয়ায় এ বছর কৃষক গত বছরের তুলনায় ২’শ ৩৪ হেক্টর বেশি জমিতে গম চাষ করেছেন। কৃষি অফিস সূত্রে জানা যায়, গত বছর ৯’শ ২০ হেক্টর জমিতে গম চাষ হলেও এ বছর তা বেড়ে ১ হাজার ১’শ ৫৪ হেক্টরে দ্বারায়। 

উপজেলায় গম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৪ হাজার ৬’শ ১৬ মেট্রিক টন যা হেক্টরে ৪ টন। গম চাষী মিলন, জালাল হোসেন, মজিবর রহমান মজিসহ অনেকে জানান, গত বছর গমের ভাল ফলন ও দাম ভাল পাওয়ায় এবছর বেশি জমিতে গম চাষ করেছি। এছাড়া গম চাষে খরচ কম ফলন বেশি দামও ভাল পাওয়ায় আমরা লাভবান। উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তারা আমাদের গম চাষে উদ্বুদ্ধ করাসহ সঠিক সময়ে প্রণোদনা হিসেবে উন্নত জাতের বিনামূল্যে গম বীজ ও সার প্রদান করায় আমরা উপুযুক্ত সময়ে গম চাষ করতে পেরেছি। কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে আমরা বাম্পার ফলন পাবো বলে আশা করছি। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাশেদুল কবির জানান, গমের ফলন অত্যান্ত ভাল হয়েছে আশা করছি  প্রতি হেক্টর জমিতে ৪ মেট্রিক টন গম উৎপাদনের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। আমরা সঠিক সময়ে কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা হিসেবে উন্নত জাতের গম বীজ ও সার প্রদান করায় তারা সঠিক সময়ে গম চাষ করতে পেরেছেন। 

এবিএন/শাহ মো: রেদওয়ান/জসিম/গালিব 

এই বিভাগের আরো সংবাদ